ব্যাংক খাতে দুর্নীতির বিরুদ্ধে ব্যবস্থা নেয়া দরকার


প্রকাশিত: ০৯:০৬ এএম, ১১ জুন ২০১৭

কুমিল্লা-১ আসনের সরকার দলীয় সংসদ সদস্য মেজর জেনারেল (অব.) সুবিদ আলী ভূঁইয়া বলেছেন, ব্যাংক খাতে যে দুর্নীতি হচ্ছে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া দরকার। ঋণ অবলোপন করার চেয়ে ঋণ আদায়ে ব্যাংকারদের সচেষ্ট হতে হবে।

রোববার জাতীয় সংসদে ২০১৭-১৮ অর্থবছরের প্রস্তাবিত বাটের উপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, আওয়ামী লীগ সরকার শুধু স্বপ্নই দেখে না, স্বপ্নের বাস্তবায়নও ঘটায়। বিগত বাজেটগুলোর বাস্তবায়নই তার প্রমাণ। আজ পদ্মা সেতুসহ সারাদেশের অবকাঠামোগত যে সব উন্নয়ন হয়েছে তা বিগত বাজেটেরই সফলতা।

সুবিদ আলী ভূঁইয়া বলেন, বাজেটে শিক্ষার সম্প্রসারণে সচেষ্ট থাকার অঙ্গীকার করা হয়েছে। শিক্ষাখাতের বরাদ্দ কারিগরি ও কৃষিজ সংশ্লিষ্ট বিষয়ে প্রাধান্য থাকা প্রয়োজন। দেশে প্রায় ৪০ লাখ ডিগ্রীধারী বেকার। এই পরিসংখ্যান যেকোনো দেশের জন্য ভয়ঙ্কর।

তিনি আরও বলেন, পুঁজিবাজার নিয়ে বিভিন্ন সময় নানা কথা শোনা গেছে। পুঁজিবাজারকে কিভাবে ঢেলে সাজানো হবে তার একটি রূপরেখা প্রত্যাশা করছিলাম বাজেটে। মান্ধাতার আমলের ব্যবস্থাপনায় পুঁজিবাজার পরিচালিত হচ্ছে। বিজ্ঞ অর্থমন্ত্রী এ ব্যাপারে একটা উদ্যোগ নেবেন বলে আশা করি।

সরকার দলীয় এ সংসদ সদস্য বলেন, সরকারের ব্যয়ের সঙ্গে আয়ের সামঞ্জস্য থাকতে হবে। সে জন্য আয় বাড়াতে হবে। আমি মনে করি, সরকারের আয় বৃদ্ধি পেলে সব ধরনের উন্নয়ন করা সম্ভব। দেশে বেশ কয়েকটি বড় ধরনের উন্নয়ন কাজ চলছে। সার্বিক বিচারে প্রস্তাবিত বাজেট যেমন শিল্প ও ব্যবসাবান্ধব, তেমনি জনবান্ধবও বলা যায়। বাজেট বাস্তবায়ন নিয়ে যতই শঙ্কা ও সংশয় প্রকাশ করা হোক না কেন, আমার বিশ্বাস একটা ইতিবাচক দিগন্ত তৈরি করবে এ বাজেট।

তিনি বলেন, কুমিল্লায় এক সময় বিমানবন্দর ছিল। পুরনো বিমানবন্দরটি এখন সামান্য সংস্কার করলেই চালু করা যায়। একটি বিভাগীয় শহরে বিমানবন্দরের প্রয়োজনীয়তা রয়েছে। কুমিল্লায় আবার যাতে নতুনভাবে বিমানবন্দর চালু হয় সেই উদ্যোগ প্রত্যাশা করছি। এ ছাড়া কুমিল্লা মেডিক্যাল কলেজকে বিশ্ববিদ্যালয়ে রূপান্তরের আহ্বান জানাই।

সুবিদ আলী ভূঁইয়া বলেন, ৭টি উপজেলা নিয়ে সাবেক কুমিল্লা উত্তর মহকুমার অবস্থান। এটি এখন কুমিল্লা উত্তর সাংগঠনিক জেলা। আমি গত ৯ বছর ধরে এই মহান সংসদে কুমিল্লা উত্তর সাংগঠনিক জেলাকে আলাদা জেলা ঘোষণার দাবি জানিয়ে আসছি। এটি জেলা হলে সহজে মেঘনা, হোমনা, মুরাদনগর, দাউদকান্দি, চান্দিনা, দেবীদ্বার, তিতাসের সুবিধাবঞ্চিত মানুষের প্রশাসনিক, অর্থনৈতিকসহ নানাবিধ দুর্ভোগ লাঘব হবে।

এইচএস/আরএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।