ধূমপান নিয়ন্ত্রণে শিক্ষকদের দায়িত্বশীল হতে হবে : শিক্ষামন্ত্রী


প্রকাশিত: ০২:৪৪ পিএম, ১৪ মে ২০১৫

ধূমপান নিয়ন্ত্রণে শিক্ষকদের দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ। বৃহস্পতিবার শিক্ষা মন্ত্রণালয়ে সম্মেলন কক্ষে ‘তামাক নিয়ন্ত্রণ আইন ও আমাদের দায়িত্ব’ শীর্ষক এক গোলটেবিল বৈঠকে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

তিনি বলেন, ধূমপান একটি ভয়াবহ বিপদ। স্কুলে অ্যাসেম্বলীর সময় এবং বিভিন্ন উপায়ে ছাত্র-ছাত্রীদের মাঝে ধূমপানসহ বিভিন্ন ধরনের মাদকাসক্ত’র কুফল সম্পর্কে সচেতনতা বাড়াতে হবে। ধূমপানের হার কমাতে কার্যকর হবে এমন পদক্ষেপ গ্রহণ করতে হবে।

শিক্ষামন্ত্রী বলেন, জাতিকে ধূমপানমুক্ত করতে হলে সবার আগে সচেতনতা বাড়াতে হবে। আর এ জন্য প্রয়োজন সামাজিক আন্দোলন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন- এসিডি-এর নির্বাহী পরিচালক সেলিমা সারওয়ার। অনুষ্ঠান সঞ্চালনা করেন ঢাকা আহ্ছানিয়া মিশনের উপ-পরিচালক ইকবাল মাসুদ।

অনুষ্ঠানে অন্যান্য বক্তারা বলেন, নগরস্বাস্থ্য জরিপ অনুযায়ী নগরীতে এক-তৃতীয়াংশ এবং শহরের এক-পঞ্চমাংশ কিশোর ও যুবক ধূমপান শুরু করে ১৫-১৯ বছর বয়সে।

টোব্যাকো এটলাস-এর একটি রিপোর্টের বরাত দিয়ে বক্তারা আরো বলেন, দেশে প্রতিবছর ১৩-১৫ বছর বয়সের ছাত্রছাত্রীদের মধ্যে ২ দশমিক ৯ শতাংশ ছেলে এবং ১ দশমিক ১ শতাংশ মেয়ে নতুন ধূমপায়ী হিসেবে যোগ হচ্ছে এবং একই বয়সের ৩৪ দশমিক ৭ শতাংশ পরোক্ষ ধূমপানের শিকার হয়।

অনুষ্ঠানে বিভিন্ন মন্ত্রণালয়ের উচ্চপদস্থ কর্মকর্তারা উপস্থিত থেকে শিক্ষা প্রতিষ্ঠানে ধূমপান নিরসনে বিভিন্ন মতামত প্রদান করেন।

ঢাকা আহ্ছানিয়া মিশন ও এসোসিয়েশন ফর কমিউনিটি ডেভেলপমেন্ট (এসিডি) আয়োজিত এ গোলটেবিল বৈঠকে সভাপতিত্ব করেন শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. অরুণা বিশ্বাস। অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব রেক্সোনা কাদের।

আরএস/আরআই

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।