বাংলাদেশের কাছে জাহাজ বিক্রি করবে যুক্তরাষ্ট্র


প্রকাশিত: ১২:৫০ পিএম, ০৩ সেপ্টেম্বর ২০১৪

যুক্তরাষ্ট্র ৪৬ বছরের পুরনো কোস্টগার্ডের ব্যবহৃত একটি জাহাজ বাংলাদেশের কাছে বিক্রির প্রস্তাব দিয়েছে দেশটির সরকার। বুধবার ঢাকার যুক্তরাষ্ট্র দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ইউএসসিজিএস রাশ নামের জাহাজটি বিক্রির জন্য গত ৮ অগাস্ট অনুষ্ঠানিক প্রস্তাব দেয়া হয়। যৌথ পর্যবেক্ষণের পর সব ঠিক থাকলে এক বছরের মধ্যেই জাহাজটি বাংলাদেশ নৌবাহিনীর কাছে হস্তান্তর করা হবে।

যুক্তরাষ্ট্র দূতাবাসের সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ‘ফরেন মিলিটারি সেলস (এফএমএস)’ কার্যক্রমের আওতায় ‘এক্সেস ডিফেন্স আর্টিকেল (ইডিএ)’ অনুযায়ী যুক্তরাষ্ট্র তাদের জাহাজটি বিক্রির প্রস্তাব দিয়েছে। তবে জাহাজটির দামের কোনো তথ্য এতে দেয়া হয়নি।

একই কার্যক্রমের আওতায় গত বছর যুক্তরাষ্ট্র কোস্ট গার্ডের জাহাজ ‘জারভিস’ বাংলাদেশ নৌবাহিনীতে কমিশন পায়, যার নাম এখন ‘বিএনএস সমুদ্রজয়’।

১১৫ মিটার দৈর্ঘ্য ও ৩ হাজার ২৫০ টন ওজনের এই ‘কাটার’ ডিজেল ও গ্যাস- দুই জ্বালানিতেই চলে। এতে হেলিকপ্টার ওঠা-নামার ডেক এবং রিট্র্যাক্টেবল হ্যাঙ্গার রয়েছে।

যুক্তরাষ্ট্র কোস্ট গার্ড বহরের পঞ্চম জাহাজ হিসাবে ১৯৬৮ সালের ১৬ নভেম্বর নিউ অরলিয়েন্সে সাগরে নামে ‘রাশ’। সে সময় জাহাজটি নির্মাণে ব্যয় হয়েছিল প্রায় ২ কোটি ডলার।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।