তারেককে ভদ্রতা শেখানোর পরামর্শ দিলেন হাছান মাহমুদ


প্রকাশিত: ১০:১১ এএম, ০৩ সেপ্টেম্বর ২০১৪

বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানকে ভদ্রতা ও শালীনতা শেখাতে দলটির নেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ। রাজধানীর সেগুনবাগিচার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) বুধবার দুপুরে এক আলোচনা সভায় তিনি এ আহ্বান জানান। বঙ্গবন্ধু একাডেমী ওই সভার আয়োজন করে।

‘যার বক্তব্যে শালীনতা নাই তার পারিবারিক শিক্ষা নিয়ে প্রশ্ন দেখা দেয়’ এমন মন্তব্য করে বিএনপির নেতাদের উদ্দেশে সাবেক এই পরিবেশ ও বনমন্ত্রী বলেন, জিয়াউর রহমান হয়তো জীবদ্দশায় তারেক রহমানকে শালীনতা, ভদ্রতা শেখান নাই। তার মা খালেদা জিয়াও হয়তো ভদ্রতা শেখায়নি। প্রয়োজনে আপনারা আপনাদের দলের সিনিয়র নেতাকে (তারেক রহমান) শালীনতা শেখান, ভদ্রতা শেখান। না হলে লন্ডনের কোনো সংশোধনী কেন্দ্রে পাঠান। যাতে তার আচার-আচরণে পরিবর্তন আসে।

জামায়াতের সঙ্গ ত্যাগ করে বিএনপিকে নিয়মতান্ত্রিক রাজনীতিতে আসার আহ্বান জানিয়ে ড. হাছান বলেন, এবার প্রতিষ্ঠাবার্ষিকীতে যুদ্ধাপরাধী জামায়াতের সঙ্গ ত্যাগ করে জাতির কাছে ক্ষমা চেয়ে নিয়মতান্ত্রিক রাজনীতিতে ফিরে আসুন।

বিএনপির উদ্দেশে তিনি আরও বলেন, জাতির সামনে বারবার রাজনৈতিক দেউলিয়াত্বের পরিচয় দিয়েছেন, হাসির পাত্র হয়েছেন। কিন্তু বিএনপি তো একটি ঐতিহ্যবাহী রাজনৈতিক দল। কয়েকবার রাষ্ট্র ক্ষমতায় ছিলেন, বিরোধী দলে ছিলেন। আমরা চাই না আপনারা বারবার জনগণের সামনে, জাতির সামনে রাজনৈতিক দেউলিয়াত্বের পরিচয় দেন, হাসির পাত্রে পরিণত হন।

বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের উদ্দেশে তিনি বলেন, আপনি জাতির কাছে ক্ষমা চান। পেট্রোল বোমা মেরে যাদের হত্যা করেছেন তাদের পরিবারের কাছে করজোড়ে ক্ষমা চান।

গাজায় ইসরাইলি বর্বরতা নিয়ে আর্ন্তজাতিক মানবাধিকার সংগঠনগুলোর নীরবতা প্রসঙ্গে তিনি বলেন, এই সমস্ত মানাবাধিকার সংগঠন পৃথিবীর কয়েকটি শক্তিধর রাষ্ট্রের পা চাটা কুকুর। এদের সম্পর্কে সতর্ক থাকতে হবে।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।