দেশে ফিটনেসবিহীন কোনো নৌযান নেই : নৌপরিবহন মন্ত্রী


প্রকাশিত: ০৭:১১ এএম, ০৬ জুন ২০১৭
ফাইল ছবি

নৌপরিবহন অধিদরের পরিসংখ্যান মোতাবেক দেশে লাইসেন্সবিহীন ও ফিটনেসবিহীন কোনো নৌযান নেই বলে দাবি করেছেন নৌ-পরিবহন মন্ত্রী শাজাহান খান।

মঙ্গলবার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে সংরক্ষিত মহিলা আসনের সদস্য বেগম উম্মে রাজিয়া কাজলের এক প্রশ্নের জবাবে তিনি এ দাবি করেন।

মন্ত্রী বলেন, লঞ্চ চলাচলের জন্য প্রথমত নৌপরিবহন অধিদফতর ফিটনেস প্রদান করে থাকে। ফিটনেস সনদের মেয়াদ থাকা সাপেক্ষে বিআইডব্লিউটিএ কর্তৃক রুট পারমিট এবং টাইম টেবিল প্রদান করা হয়। ফলে ফিটনেসবিহীনলঞ্চ চলাচলের কোনো সুযোগ নেই। তবে দেশের প্রত্যন্ত অঞ্চলে অনিবন্ধিত ছোট ছোট কিছু পণ্যবাহী, বালুবাহী, যাত্রীবাহী বোট চলাচল করে বলে স্বীকার করেন মন্ত্রী।

মামুনুর রশীদ কিরণের তারকা চিহ্নিত প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, জ্বালানী তেল পরিবহনে রাষ্ট্রীয় পতাকাবাহী সংস্থা বিএসসির সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে বেশ কয়েকটি জাহাজ ক্রয়ের পরিকল্পনা করেছে সরকার। এর মধ্যে চীন সরকারের ঋণ সহায়তায় ৬টি নতুন জাহাজের নির্মাণ কাজ চলমান রয়েছে; যার মধ্যে তিনটি প্রোডাক্ট অয়েল ট্যাংকার যা পরিশোধিত তেল পরিবহনে ব্যবহৃত হবে।

এইচএস/এনএফ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।