৫ বছর পর্যন্ত শিশুর বিকাশে জীবন দক্ষতা উন্নয়নে প্রশিক্ষণ


প্রকাশিত: ১১:৪৮ এএম, ০৪ জুন ২০১৭

নিটওয়্যার খাতে কর্মরত নারী শ্রমিকদের গর্ভকালীন সুস্থতা ও পুষ্টির মান নিশ্চিত বিষয়ক প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধন করা হয়েছে।

এই প্রশিক্ষণ শেষে গর্ভ থেকে সন্তান জন্মদানের পরবর্তী সময়ে মা ও শিশুর পুষ্টিগত চাহিদা পূরণে আর্থিক সহযোগিতা ও করণীয় বিষয়ে পদক্ষেপ নেয়া হবে।

রোববার নারায়ণগঞ্জে বিকেএমইএ-এর প্রধান কার্যালয়ে এ প্রশিক্ষণের আয়োজন করা হয়। নিট ব্যবসায়ীদের সংগঠন বিকেএমইএ এবং মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের যৌথ উদ্যোগে ‘গর্ভ হতে ৫ বছর বয়সী শিশুর বিকাশে জীবন দক্ষতা প্রশিক্ষণ’ শীর্ষক এ প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করা হয়।

বিকেএমইএর ৩০ জন কর্মকর্তাকে সিনিয়র ট্রেইনার হিসেবে গড়ে তোলার লক্ষ্যে পাঁচদিনব্যাপী এ প্রশিক্ষণ দেয়া হচ্ছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি।

তিনি বলেন, আগামী প্রজন্ম যেনো সুস্থভাবে বেড়ে উঠে এবং তাদের সুষ্ঠু মানসিক বিকাশে এ প্রশিক্ষণ খুবই গুরুত্বপূর্ণ। আর এ কাজের ভার বিকেএমইএর ৩০ জন প্রশিক্ষণার্থীদের উপর অর্পিত হলো।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিকেএমইএ-এর সভাপতি এ কে এম সেলিম ওসমান, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাছিমা বেগম, সূচনা ফাউন্ডেশনের ভাইস চেয়ারম্যান প্রফেসর ডা. প্রাণ গোপাল দত্ত, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মাহমুদা শারমীন বেনু, বিকেএমইএ-এর ২য় সহ সভাপতি মনসুর আহমেদ।

অনুষ্ঠানে জানানো হয়, এ পর্যন্ত ১৪৬টি নিট কারখানায় ৪৫ হাজার কর্মজীবী নারীকে ল্যাকটেটিং মাদার প্রকল্পের আওতায় আনা হয়েছে। একই সঙ্গে তাদের স্বাস্থ্য সচেতনতামূলক বিভিন্ন প্রশিক্ষণও দেয়া হচ্ছে।

সংশ্লিষ্ট কর্মকর্তারা বলছেন, যেসব নিট কারখানায় এই প্রকল্প বাস্তবায়িত হয়েছে, সেখানে নারী শ্রমিকদের উৎপাদনশীলতা বেড়েছে এবং চাকরি পরিবর্তনের প্রবণতাও অনেকাংশে কমেছে।

এমএ/এমআরএম/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।