যা লিখতেন নিহত ব্লগার অনন্ত


প্রকাশিত: ১২:০৬ পিএম, ১২ মে ২০১৫

নিহত ব্লগার অনন্ত বিজয় দাশ মুক্তমনা ব্লগে মূলত মানুষের জন্মের ইতিহাস, জীববিবর্তন, বিবর্তনবাদ, ডারউইন তত্ত্ব ও বিজ্ঞানের নানা বিষয়ে লেখালেখি করতেন। আন্তর্জাতিক গণমাধ্যম বিবিসি নিহত ব্লগার অনন্তের লেখা বিভিন্ন পোস্ট নিয়ে এক প্রতিবেদনে নানা তথ্য তুলে ধরে।

উত্তর-পূর্বাঞ্চলীয় জেলা সিলেটে মঙ্গলবার সকালে দুষ্কৃতিকারীরা তাকে কুপিয়ে হত্যা করেছে। যদিও তাকে হত্যার কারণ সম্পর্কে এখনো কিছু জানা যায়নি। কিন্তু  ইসলামের সমালোচনা করার কারণে এর আগে তিনজন ব্লগারকে প্রায় একইভাবে কুপিয়ে হত্যা করা হয়েছে।

অনন্ত বিজয় দাশ তার লেখায় কখনো কখনো টেনে এনেছেন ইসলামসহ অন্যান্য ধর্মের প্রসঙ্গ। এছাড়াও তিনি রাজনৈতিক দল জামায়াতে ইসলামী এবং ইসলামপন্থী ব্লগার শফিউর রহমান ফারাবীকে নিয়ে কিছু লেখা পোস্ট করেছেন।

মুক্তমনার প্রতিষ্ঠাতা ব্লগার অভিজিৎ রায় হত্যাকাণ্ডের পর বিভিন্ন ব্লগে শফিউর রহমান ফারাবীকে আটক করার দাবি উঠলে পরে পুলিশ তাকে আটক করেছে।

‘জীববিবর্তন ও ইসলাম’ শিরোনামে ২০১২ সালে পোস্ট করা একটি নিবন্ধে অনন্ত লিখেছেন, “ইউরোপ-আমেরিকার খ্রিস্টান জনগোষ্ঠীর মধ্যেকার জৈববিবর্তন সম্পর্কিত দৃষ্টিভঙ্গি গণমাধ্যমে দীর্ঘদিন ধরে প্রচারিত-আলোচিত হলেও এ বিষয়ে বিশ্বের বৃহত্তর মুসলিম জনগোষ্ঠীর অবস্থান সম্পর্কে তেমন কিছুই জানা ছিল না।..”

এরপর তিনি তার লেখায় ডারউইনের বিবর্তনবাদের বিষয়ে বাংলায় কী কী লেখা হয়েছে এবং বিশ্বের বিজ্ঞানীরা কী কী বলছেন তার একটি বিবরণ তুলে ধরেছেন।

এরকম আরো কয়েকটি লেখার শিরোনাম হচ্ছে, ‘জাভা মানব: একটি হোমিনিড ফসিল আবিষ্কারের কাহিনি’, ‘আমি কি একটা বাঁদর?’ ‘বিবর্তন কি কেবলই একটি তত্ত্ব?’ ইত্যাদি।

‘কোরানের ‘মিরাকল ১৯’-এর ঊনিশ-বিশ!’ – এই শিরোনামে আরেকজন লেখককে সঙ্গে নিয়ে লেখা একটি নিবন্ধে বলা হয়েছে, “বাংলাদেশ একটি ধর্মীয় রাষ্ট্র এবং শিক্ষার মান যথেষ্ট নিম্নমুখী হওয়ায় এ দেশ মিরাকল বিকাশের একটি ঊর্বর ভূমি। ...ধর্মের সঙ্গে সম্পূর্ণ সম্পর্কহীন অথচ ধর্মের নাম ভাঙিয়ে বা জড়িয়ে কোনো কিছু শোনানো হলে, সেটা তারা বিনা প্রশ্নে বিশ্বাস করতে বিন্দুমাত্র দ্বিধাবোধ করেন না।”

মুক্তমনায় তিনি যে ধরনের লেখা লিখতেন তার জন্যে ওই ব্লগ থেকে তাকে ২০০৬ সালে পুরস্কার দেওয়া হয়েছিল।

ব্লগটি লিখেছে, ‘মানবতা ও যুক্তিবাদ প্রতিষ্ঠায় অনন্য অবদানের স্বীকৃতি স্বরূপ’ তাকে মুক্তমনা র‌্যাশনালিস্ট অ্যাওয়ার্ড দেওয়া হয়েছে।

তার প্রকাশিত কয়েকটি বইয়ের নাম: ডারউইন: একুশ শতকে প্রাসঙ্গিকতা এবং ভাবনা, সোভিয়েত ইউনিয়নে বিজ্ঞান ও বিপ্লব : লিসেঙ্কো অধ্যায়, জীববিবর্তন সাধারণ পাঠ ইত্যাদি। বিজ্ঞান বিষয়ক একটি লিটল ম্যাগাজিন ‘যুক্তির  সম্পাদক ছিলেন তিনি।

এসকেডি/আরআই

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।