পরিসংখ্যান ব্যুরোর সক্ষমতা বাড়াতে সহায়তা করবে সুইডেন


প্রকাশিত: ১২:২৫ পিএম, ৩১ মে ২০১৭

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) দক্ষতা ও সক্ষমতা বাড়াতে সহায়তা করবে সুইডেন। বুধবার পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সঙ্গে সাক্ষাৎকালে বাংলাদেশে নিযুক্ত সুইডেনের রাষ্ট্রদূত জোহান ফ্রিসেল এ আগ্রহের কথা জানান।

বৈঠক শেষে মন্ত্রী সাংবাদিকদের বলেন, প্রধানমন্ত্রী জুন মাসের মাঝামাঝি সুইডেন সফর করবেন। সে সময় দু’দেশের সম্পর্কের আরও অগ্রগতি হবে। ‘সুইডেন বিবিএস এর ক্যাপাসিটি বিল্ডিং প্রকল্পের মাধ্যমে সহায়তা করতে আগ্রহী। সুইডেনের পরিসংখ্যান বিভাগ অনেক উন্নত, তারাও সহায়তা করবে।’

রাষ্ট্রদূত জোহান ফ্রিসেল বলেন, কারিগরি সহায়তা বিষয়ে সুইডেন ও বাংলাদেশের মধ্যে আলোচনা চলছে। শিগগিরই সুইডেনের একটি কারিগরি দল বাংলাদেশে আসবেন, তারা সহায়তার বিভিন্ন দিক খুঁজে দেখবেন। বাংলাদেশে সহায়তার ধরন কেমন হবে এবং বিবিএস এর কোন কোন শাখায় কী ধরনের সহায়তা প্রয়োজন সেটি জানার পর সহায়তার আকার সম্পর্কে ধারণা পাওয়া যাবে বলে জানান তিনি।

রাষ্ট্রদূত বলেন, স্বাধীনতা লাভের পর ৪৫ বছর ধরে সুইডেন বাংলাদেশের উন্নয়ন অংশীদার হয়ে কাজ করে যাচ্ছে। পরিবেশ, জলবায়ু পরিবর্তনসহ বিভিন্ন খাতে সুইডেন সহায়তা দিয়ে যাচ্ছে।

এমএ/এমএমএ/ওআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।