প্রধানমন্ত্রীর মাধ্যমে সংসদে শুরু হলো ডিজিটাল হাজিরা


প্রকাশিত: ০৮:২১ এএম, ৩১ মে ২০১৭
সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা

জাতীয় সংসদের অধিবেশনের হাজিরায় ডিজিটাল পদ্ধতি চালু করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার একজন এমপি হিসেবে ডিজিটাল পরিচয়পত্র ব্যবহার করে হাজিরা দেন প্রধানমন্ত্রী। প্রশ্নোত্তর পর্বেও সংসদ কক্ষে তাকে নীল ফিতায় সবুজ রঙের নতুন পরিচয়পত্র ঝুলিয়ে অংশ নিতে দেখা গেছে।

বুধবার অস্ট্রিয়া সফর শেষে সকালে দেশে ফেরার পর বেলা ১১টায় সংসদ অধিবেশন বসার ঠিক আগে হাজির হন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় তিনি ডিজিটাল পরিচয়পত্র ব্যবহার করে হাজিরা দেন।

নতুন এই পরিচয়পত্র পাওয়ায় এখন থেকে সংসদ সদস্যদের নির্দিষ্ট যন্ত্রে স্ক্যান করে সংসদ কক্ষে ঢুকতে হবে। সংসদের কোরাম ও হাজিরা গণনার সনাতন পদ্ধতির ডিজিটাইলেজেশনের জন্য এ নিয়ম করা হয়েছে। এর আগে সংসদ সদস্যরা নির্দিষ্ট খাতায় সই করে হাজিরা দিতেন।

জানা গেছে, সংসদের এই বাজেট অধিবেশন থেকেই ডিজিটাল পদ্ধতিতে সংসদ সদস্যদের হাজিরা গণনা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ ডিজিটাল পদ্ধতিতে হাজিরার যাত্রা শুরু করলেন। সকল সংসদ সদস্য নতুন পরিচয়পত্র পেলে এটা পূর্ণাঙ্গভাবে চালু করা হবে।

এদিকে সংসদে নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে স্বতন্ত্র সংসদ সদস্য রুস্তুম আলী ফরাজী প্রধানমন্ত্রীকে উদ্দেশ্য করে বলেন, এই দেখি প্রধানমন্ত্রী রিয়াদে, এই শুনি ভিয়েনায়, এখন দেখি সংসদে। তার মত তড়িৎ গতির কর্মক্ষম মানুষ আমার দৃষ্টিতে বিরল।

এইচএস/আরএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।