পড়তে শুরু করেছে চীনা স্মার্টফোনের বাজার


প্রকাশিত: ০৪:৫১ পিএম, ১১ মে ২০১৫

চীনা স্মার্টফোনের আন্তর্জাতিক বাজার পড়তে শুরু করেছে। এ বছরের প্রথম চার মাসেই চীনা ফোন সেট বাজারে তার শীর্ষ স্থানটি খুইয়েছে বলে জানিয়েছে আন্তর্জাতিক বাজার গবেষণা প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল ডেটা করপ।

২০১১তে যুক্তরাষ্ট্রকে হটিয়ে স্মার্টফোনের বাজারের শীর্ষ স্থানটি দখল করেছিল চীন। কম দামের মধ্যে দারুণ সব ফিচারযুক্ত অত্যাধুনিক ফোনসেট বাজারজাত করে তারা বাজিমাৎ করে।

কিন্তু এ বছরের শুরুতে প্রথমবারের মতো ধাক্কা খেল চীনা কোম্পানির আন্তর্জাতিক বাজার। গবষেণা তথ্য মতে, প্রথম চারমাসে ৪.৩ শতাংশ নেমেছে চীনা মোবাইল ফোনের বাজার। আর তাকে টপকে আবার শীর্ষে অ্যাপলের আইফোন।

এদের পরই আছে স্যামসাং-এর গ্যালাক্সি সিরিজের সবশেষ ফোনসেটগুলো।

জিয়াওমি’র মতো চমকদার ফোন দিয়ে বাজার জয় করা চীনের এই বাজার পড়ার কারণ হিসেবে দেখো হচ্ছে, প্রথম প্রজন্মের ব্যবহারকারীদের অভিজ্ঞতায় দ্বিতীয় প্রজন্মের আগ্রহ হারানোকে।

তবে, জিয়াওমি এই বাজার পড়ে যাওয়াকে অত্যন্ত গুরুত্বের সঙ্গে নিয়ে খুব শিগগিরই নতুন কৌশলে আবার বাজার ধরতে আদাজল খেয়ে লেগেছে এরইমধ্যে।

দেখাই যাক, প্রযুক্তির এই লড়াইয়ে কোন পরাশক্তি শেষ হাসি হাসে।

এসআরজে

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।