মোরা’য় ক্ষয়ক্ষতি কমে বড় ভূমিকা মিডিয়ার


প্রকাশিত: ০১:০৪ পিএম, ৩০ মে ২০১৭

আগে থেকেই সতর্ক অবস্থান এবং গণমাধ্যমে ব্যাপক প্রচারের কারণে দেশের উপকূলীয় অঞ্চলে আঘাত হানা ঘূর্ণিঝড় মোরা’য় ক্ষয়ক্ষতি তুলনামূলক কম হয়েছে। এক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে গণমাধ্যম এমনটাই মনে করে আবহাওয়া অধিদফতর।

ঘূর্ণিঝড়ের বিষয়টি জানার পর থেকেই এ থেকে রক্ষায় গণমাধ্যমের প্রচার-প্রচারণা শুরুর কারণে দ্রুত উপকূলের বাসিন্দাদের আশ্রয়কেন্দ্রে নেয়া হয়েছে। এছাড়া মানুষ ও গবাদিপশুকে নিরাপদ স্থানে সরিয়ে নেয়ায় প্রাণহানির তেমন ঘটনা ঘটেনি। তবে দুই জেলায় গাছের চাপায় মৃত্যু হয়েছে চারজনের।

এদিকে ঘূর্ণিঝড় ‘মোরা’ নিয়ে আবহাওয়া অফিসের কার্যক্রম, সরকারের প্রস্তুতি ও মিডিয়ার তড়িৎ ভূমিকার বিষয়টি নিয়ে সাধারণ মানুষের মধ্যে আলোচনা হচ্ছে। এ বিষয়ে আবহাওয়াবিদ বজলুর রশিদ জাগো নিউজকে বলেন, মোরা’য় ক্ষয়ক্ষতি কম হওয়ার পেছনে সবচেয়ে বড় ভূমিকা রেখেছে মিডিয়া। কারণ আবহাওয়া অফিস ফোরকাস্ট প্রচার করার সঙ্গে সঙ্গে সরকারি-বেসরকারি বিভিন্ন প্রচার মাধ্যম যেভাবে প্রচার-প্রচারণা চালিয়েছে তা প্রশংসার দাবি রাখে। এছাড়া অনলাইন পত্রিকাগুলো সার্বক্ষণিক আপডেট দেয়ায় মানুষ আরও সতর্ক হতে পেরেছে।

ঘূর্ণিঝড় ‘মোরা’শুরুর আগে থেকেই আবহাওয়া অধিদফতর বিভিন্ন মিডিয়ার মাধ্যমে এ বিষয়ে ব্যাপক প্রচার-প্রচারণা শুরু করে। বাংলাদেশ বেতার ও বাংলাদেশ টেলিভিশন ছাড়াও বেসরকারি টেলিভিশন, রেডিও, অনলাইন পত্রিকাগুলো প্রচার চালায়। এছাড়া পুরো উপকূলজুড়ে মাইকিং এবং স্থানীয় জনগণকে সতর্ক করার জন্য স্বেচ্ছাসেবীরা কাজ করেছেন।

মিডিয়ার সার্বক্ষণিক আপডেট জেনে স্বেচ্ছাসেবী বিভিন্ন সংগঠন দ্রুত তাদের কাজ করেছে। ফলে ঘূর্ণিঝড় শুরুর আগেই উপকূলের বেশিরভাগ মানুষকে আশ্রয়কেন্দ্রে আনা সম্ভব হয়েছে।

এদিকে উপকূলের স্থানীয়রা বলছেন, মিডিয়া, সরকার, আবহাওয়া অফিসের প্রচারণা ছাড়াও আল্লাহর বিশেষ রহমত ছিল। ঘূর্ণিঝড় আঘাত হানার সময় জোয়ার ছিল না। এ সময় ভাটা চলছিল। ফলে পানির দাপট তেমনভাবে বোঝা যায়নি। জোয়ার থাকলে পানি অন্তত ৫/৬ ফুট উঁচু হয়ে আঘাত হানতে পারত।

এদিকে আবহাওয়া অধিদফতর সূত্র জানায়, ঘূর্ণিঝড় মোরা দুর্বল হয়ে এখন নিম্নচাপে পরিণত হয়ে রাঙামাটি এবং পার্শ্ববতী এলাকায় গভীর নিম্নচাপ হয়ে অবস্থান করছে। এটি উত্তর এবং উত্তর পূর্বদিকে অগ্রসর হয়ে ক্রমান্বয়ে দুর্বল হয়ে যাচ্ছে।

আবহাওয়া অধিদফতরের সহকারী আবহাওয়াবিদ শহীদুল ইসলাম জানান, ঘূর্ণিঝড়টি দুর্বল হয়ে নিম্নচাপে পরিণত হয়েছে। এ কারণে দমকা ও ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। তিনি আরও বলেন, এছাড়া উত্তর বঙ্গোপসাগরের সৃষ্ট বায়ুচাপের ফলে উপকূলীয় জেলা ও বন্দরগুলোতে তারতম্য বিরাজ করছে।

এফএইচএস/এসআর/ওআর/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।