সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়ছে না

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১২:৫৫ পিএম, ০২ সেপ্টেম্বর ২০১৪

সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়ানোর কোনো পরিকল্পনা সরকারের নেই বলে জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী বেগম ইসমাত আরা সাদেক। মঙ্গলবার জাতীয় সংসদের তৃতীয় অধিবেশনে সরকারি দলের সংসদ সদস্য আ ফ ম বাহাউদ্দিন নাছিমের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী এ কথা জানান।

তিনি জানান, অতীতের যেকোনো সময়ের তুলনায় অনার্স এবং মাস্টার্স পাশ করতে সময় অনেক কম লাগে। তাই আপাতত সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়ানোর পরিকল্পনা নেই সরকারের।

জাতীয় পার্টির সংসদ সদস্য এ কে এম মাইদুল ইসলামের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী জানান, গত মহাজোট সরকারের শাসন আমলে (২০০৯-২০১৩ পর্যন্ত) ৫ বছরে ১৭ হাজার ৬৪০ জন বিসিএস ক্যাডার নিয়োগ দেওয়া হয়েছে। ২৭টি ক্যাডারে এই নিয়োগ প্রদান করা হয়। এরমধ্যে স্বাস্থ্য সর্বাধিক ৮ হাজার ৭৩৭ জন, এরপর সাধারণ শিক্ষা ক্যাডারে ৩ হাজার ৮১৫ জন, প্রশাসনে ১ হাজার ১৯০ এবং বিসিএস পুলিশে ৭৬৪ জনকে নিয়োগ দেওয়া হয়।

প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক জানান, এক বছরে ২১ জন সরকারি কর্মকর্তাকে সচিব পদে পদোন্নতি দেওয়া হয়েছে। ২০১৩ সালে এই ২১ জনকে পদোন্নতি দেওয়া হয়। একই সময় ৫ জন কর্মকর্তা অবসর গ্রহণ করেন।

স্বতন্ত্র সংসদ সদস্য হাজী মোহাম্মদ সেলিমের প্রশ্নোত্তরে প্রতিমন্ত্রী জানান, সরকারের উপসচিব ও তদূর্ধ্ব পদে পদোন্নতির ক্ষেত্রে বিদ্যমান বিধিমালা অনুসরণ করা হয়। উক্ত বিধিমালা অনুযায়ী কর্মকর্তাদের পদোন্নতির ক্ষেত্রে মেধা, দক্ষতা, জ্যেষ্ঠতা ও দায়িত্ব পালনের ক্ষেত্রে ব্যক্তিগত সুনামসহ প্রাসঙ্গিক অন্যান্য বিষয়াদি মূল্যায়ন করা হয়।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।