গৃহবধূকে গাছে বেঁধে নির্যাতন : জড়িতদের গ্রেফতারে নির্দেশ


প্রকাশিত: ০১:৩৭ পিএম, ১০ মে ২০১৫

নড়াইলে এক গৃহবধূকে গাছের সঙ্গে বেঁধে শ্বশুরবাড়ির লোকদের নির্যাতনের ঘটনায় জড়িতদের ৪৮ ঘণ্টার মধ্যে গ্রেফতার করতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছে হাইকোর্ট। রোববার বিচারপতি কাজী রেজাউল হক ও বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমান সমন্বয়ে গঠিত হাইকোর্টের একটি ডিভিশন বেঞ্চ এ আদেশ দেয়।

একই সঙ্গে জড়িতদের গ্রেফতার করা হয়েছে কি না- এ বিষয়ে আগামী ১৮ মে নড়াইল জেলা প্রশাসক (ডিসি) ও জেলার লোহাগড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (ওসি) আদালতে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

এছাড়াও নির্যাতনের শিকার গৃহবধূর চিকিৎসা ও নিরাপত্তা নিশ্চিত করতে জেলার ডিসি, পুলিশ সুপার (এসপি) সহ সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছে হাইকোর্ট এবং নারী ও শিশু নির্যাতন দমন আইনে কেন জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে না- তা জানাতে চেয়ে সংশ্লিষ্টদের প্রতি রুলও জারি করেছে আদালত।

মানবাধিকার সংগঠন হিউমেন রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ (এইচআরপিবি) এর পক্ষে আনা একটি রিট আবেদনের শুনানি নিয়ে এ আদেশ দেয় আদালত। রিটের পক্ষে আদালতে শুনানি করেন অ্যাডভোকেট মনজিল মোরশেদ। অপরদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি এটর্নি জেনারেল তাপস কুমার বিশ্বাস।

নড়াইলে এক গৃহবধূকে গাছের সঙ্গে বেঁধে নির্যাতন সংক্রান্ত ঘটনায় বিভিন্ন পত্রিকায় প্রতিবেদন প্রকাশিত হয়। প্রকাশিত প্রতিবেদনের অনুলিপিও যুক্ত করে জনস্বার্থে রিটটি দায়ের করা হয়।

প্রতিবেদনে বলা হয়, নড়াইলের লোহাগড়া উপজেলার শালবরাত গ্রামে গৃহবধূ ববিতা খানমকে (২১) চুরি অভিযোগে গত ৩০ এপ্রিল গাছের সঙ্গে বেধে লাঠি দিয়ে পেটায় তার স্বামী সেনা সদস্য শফিকুল শেখ, ভাসুর হাসান শেখ, শ্বশুর ছালাম শেখ, শাশুড়ি জিরিন আক্তার, চাচাশ্বশুর কালাম শেখসহ কয়েক প্রতিবেশি। নির্যাতনের এক পর্যায়ে ববিতা সংজ্ঞা হারান। ওই অবস্থায় তাকে বাজারে নিয়ে একটি দোকানে আটকে রাখা হয়। খবর পেয়ে লোহাগড়া থানা পুলিশ তাকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করে। পরে তাকে নড়াইল সদর হাসপাতালে স্থানান্তর করা হয়।

আরএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।