সড়ক দুর্ঘটনা স্মৃতিস্থাপনার উদ্বোধন


প্রকাশিত: ১০:৪৯ এএম, ০১ সেপ্টেম্বর ২০১৪

সড়ক দুর্ঘটনায় নিহত তারেক মাসুদ ও মিশুক মুনীরের স্মৃতির উদ্দেশ্যে নির্মিত ‘সড়ক দুর্ঘটনা স্মৃতিস্থাপনা’র উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ. আ. ম. স আরেফিন সিদ্দিক।

২০১১ সালের ১৩ আগস্ট সড়ক দুর্ঘটনায় নিহত হন চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদ ও চিত্রগ্রাহক মিশুক মুনীর। তাদের স্মৃতির পাশাপাশি প্রতি বছর সড়ক দুর্ঘটনায় হতাহত অসংখ্যমানুষের প্রাণ কেড়ে নেয়া ব্যক্তিদের উদ্দেশ্যে এই স্থাপনা তৈরি হয়েছে বলে জানান ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ. আ. ম. স আরেফিন সিদ্দিক।

তারেক মাসুদ মেমোরিয়াল ট্রাস্টের সার্বিক ব্যবস্থাপনায় স্মৃতিস্থাপনাটির পরিকল্পনা, বাস্তবায়ন, ও স্থাপনের কাজ করেছেন শিল্পী ঢালী আলমামুন। এর নিসর্গ নকশা করেছেন স্থপতি সালাউদ্দিন আহমেদ। পৃষ্ঠপোষকতা করেছে ব্র্যাক ও ব্র্যাক ব্যাংক লিমিটেড।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন তারেক মাসুদের স্ত্রী ও চলচ্চিত্র নির্মাতা ক্যাথরিন মাসুদ, শিল্পী ঢালি আল মামুন  ও নাসির উদ্দীন ইউসুফ প্রমুখ।

ক্যাথরিন মাসুদ বলেন ‘তারেক মাসুদ ও মিশুক মুনীরসহ সড়ক দুর্ঘটনায় নিহত আরো তিন সহযাত্রীর স্মৃতি সংরক্ষণের জন্যে দুর্ঘটনা কবলিত গাড়িটির ধ্বংসাবশেষ সংরক্ষণ করে রাখা হয়েছিল। মূলত এই গাড়িটিকে প্রতীকায়িত করে সড়ক-নিরাপত্তা সম্পর্কে জন সচেতনতা সৃষ্টি করাই এর উদ্দেশ্য।’

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।