বিদেশ সফরে যাওয়া সাংবাদিকদের নজরদারির সুপারিশ


প্রকাশিত: ১১:৪৩ এএম, ১৭ মে ২০১৭

কোনো সাংবাদিক বিদেশে গিয়ে দেশের স্বার্থবিরোধী কর্মকাণ্ডে অংশ নিচ্ছে কি না সে বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার সুপারিশ করেছে সংসদীয় কমিটি। এ বিষয়ে খোঁজ রাখতে বিদেশের বাংলাদেশ মিশনগুলোকে নির্দেশ দিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

পররাষ্ট্র মন্ত্রণালয় বিষয়ক স্ট্যান্ডিং কমিটির বৈঠকে আসা সুপারিশ অনুযায়ী বিদেশের মিশনগুলোতে ফ্যাক্সের মাধ্যমে তথ্য দেয়া হয়েছে। দেশবিরোধী কর্মকাণ্ডের সম্পৃক্ততা পাওয়া গেলে তাৎক্ষণিক বিষয়টি পররাষ্ট্র মন্ত্রণালয়কে অবহিত করার নির্দেশনাও দেয়া হয়েছে।

বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির এক বৈঠকে এ বিষয়ে আলোচনা শেষে এ সুপারিশ করা হয়। গত ৩০ মার্চ কমিটির ১২তম বৈঠকে এ বিষয়ে আলোচনার সূত্রপাত করেন কমিটির সদস্য মাহজাবিন খালেদ।

কমিটির আলোচ্যসূচিতে থাকা ওই বিষয়ে সংরক্ষিত আসনের সংসদ সদস্য মাহজাবিন বলেন, ‘গত কয়েক বছরে বাংলাদেশে অবস্থিত পাকিস্তান হাইকমিশন কিছুসংখ্যক বাংলাদেশি সাংবাদিককে পাকিস্তান সফরের আমন্ত্রণ জানায়। এসব সাংবাদিক বিভিন্ন স্থানে বিভিন্ন ব্যক্তিদের সঙ্গে সাক্ষাৎ করে অপপ্রচার চালাচ্ছেন। গণমাধ্যমে রাষ্ট্রবিরোধী কথাবার্তাসহ গণহত্যা বিষয়ে ভুল তথ্য দিচ্ছেন।’

জানা গেছে, ঢাকার পাকিস্তান হাইকমিশন সম্প্রতি বিভিন্ন গণমাধ্যমকর্মীদের তাদের দেশ সফরে নিয়ে যায়। পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, ‘দুই বছর আগে পাকিস্তানপন্থী কিছু সংখ্যক সাংবাদিককে তাদের (পাকিস্তান) পক্ষে কাজ করার জন্য পাকিস্তান চিহ্নিত করে। এছাড়া মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী কিছু সাংবাদিককেও আমন্ত্রণ জানানো হয়েছে বলে লক্ষ্য করা যায়।’

বৈঠকে পররাষ্ট্র সচিব বলেন, বিষয়টি সম্পর্কে তারা অবহিত রয়েছেন এবং এসব সাংবাদিক পাকিস্তান যাওয়ার আগে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ করেছেন। সচিব জানান, পাকিস্তান সফরে যাওয়া সাংবাদিকরা ১৯৭১ সালে গণহত্যার জন্য দেশটিকে বাংলাদেশের কাছে ক্ষমা চাইতে এবং যুদ্ধাপরাধ বিষয়ে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রীকে প্রশ্ন করেন। সাংবাদিকদের প্রশ্নের সঠিক উত্তর পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী দিতে পারেননি বলেও উল্লেখ করেন সচিব।

আলোচনায় অংশ নিয়ে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বলেন, ‘পাকিস্তানে বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীরাও বাংলাদেশবিরোধী আলোচনার খোঁজখবর রাখছেন। এ বিষয়ে আলোচনার পর কমিটিতে সুপারিশ চূড়ান্ত করা হয়।

জেপি/ওআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।