ব্রিজ নেই : বাঁশের সাঁকো দিয়ে নদী পারাপার


প্রকাশিত: ০৪:২৪ এএম, ০৭ মে ২০১৫

মাগুরা সদর উপজেলার পারনান্দুয়ালী বেপারীপাড়া ঘাটের নবগঙ্গা নদীতে ব্রিজ না থাকার কারণে বাঁশের সাঁকো দিয়ে ঝুঁকি নিয়ে নদী পার হচ্ছে প্রায় ৭০ হাজার মানুষ। এতে করে দুর্ভোগ পোহাতে হচ্ছে স্কুল পড়ুয়া শিক্ষার্থীসহ সাধারণ মানুষকে।

এলাকাবাসী জানায়, পারনান্দুয়ালী গ্রামসহ আশপাশের গ্রামের লোকজন মুষ্টিচাল, ধান, পাট, বাঁশ ও স্বেচ্ছা শ্রম দিয়ে নবগঙ্গা নদীর উপর তৈরি করেছে ১৬০মিটার দীর্ঘ বাঁশের সাঁকো। এ সাঁকো দিয়ে প্রতিনিয়ত চরম ঝুঁকি নিয়ে পার হচ্ছে ৫-৬টি গ্রামের প্রায় ৭০ হাজার মানুষ।

ঘাটের আশপাশে কোন সেতু বা রাস্তা না থাকায় চাকুরিজীবী, ব্যবসায়ী ও শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ বাধ্য হয়েই এ সাঁকো দিয়ে পারাপার হয়। কোমলমতি ছাত্র-ছাত্রীদের অবিভাবকেরাও পড়েছেন চরম দুশ্চিন্তায়। এছাড়া ব্যবসা বাণিজ্যের প্রসারে ও কৃষি পণ্য বাজারজাতকরণের ক্ষেত্রেও প্রান্তিক চাষীরা পড়েন মহা বিপাকে।

দেশ স্বাধীনের পর থেকে এলাকাবাসী এ ঘাটে একটি ব্রিজের দাবি বিভিন্ন মহলে জানিয়ে আসলেও প্রতিশ্রুতি ছাড়া আর কিছুই পায়নি। সংশ্লিষ্ট কর্তৃপক্ষও শোনাচ্ছেন শুধু আশার বাণী।

স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরের (এলজিইডি) নির্বাহী প্রকৌশলী মীর্জা মো. ইফতেখার আলী জানান, বেপারীপাড়া ঘাটে ১৭৫ মিটার ব্রিজের ড্রয়িং এস্ট্রিমেট, প্রকল্পের প্রস্তাবটি মন্ত্রণালয়ে দাখিল করা আছে। অনুমোদন হলে ব্রিজটির বাস্তবায়ন প্রক্রিয়ায় যাওয়া যাবে।

মো. আরাফাত হোসেন/এসএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।