কম দামের তামাকপণ্যে উচ্চ শুল্ক আরোপের প্রস্তাব


প্রকাশিত: ০১:৫৪ পিএম, ০৫ মে ২০১৫

করের আওতা বাড়িয়ে রাজস্ব আয় বাড়াতে জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) পরামর্শ দিয়েছে ইকোনোমিক রিপোর্টার্স ফোরাম (ইআরএফ)। এজন্য বড় ও নামকরা ক্লাবের সদস্য, সব ব্যক্তিগত গাড়ির মালিক, রাজধানীতে ১৫০০ বর্গফুটের বেশি আয়তনের বাসায় বসবাসকারী ও বাসায় এয়ার কন্ডিশনার ব্যবহারকারীদের করের আওতায় আনার পরামর্শ দিয়েছেন তারা।

মঙ্গলবার এক প্রাকবাজেট আলোচনায় অর্থনীতিবিষয়ক সাংবাদিকদের এই সংগঠনের নেতারা প্রতিষ্ঠানের বেলায়ও একই পদক্ষেপ নিতে এনবিআরকে পরামর্শ দিয়েছেন। সভায় ইআরএফের পরিচালনা পর্ষদের সদস্য বদিউল আলম তামাকজাত সব পণ্যে উচ্চ শুল্ক আরোপের প্রস্তাব দেন।

ইআরএফের সাবেক সভাপতি জাকারিয়া কাজলও কম দামের তামাক পণ্যে উচ্চ শুল্ক আরোপের প্রস্তাব করে বলেন, কর দেওয়া নিয়ে সাধারণ মানুষের মধ্যে এখনো ভয় রয়েছে। এনবিআরকে এ ভয় দূর করার উদ্যোগ নিতে হবে। তিনি বলেন, দামি তামাকপণ্য ব্যবহারকারীর তুলনায় কম দামি তামাক ব্যবহারকারীর সংখ্যা বেশি। অথচ প্রতিবছরই দামি তামাকপণ্যের ওপর শুল্ক বাড়ানো হয়।

রাজধানীর সেগুনবাগিচায় এনবিআর কার্যালয়ে এই আলোচনা সভায় সংস্থার চেয়ারম্যান নজিবুর রহমান সভাপতিত্ব করেন। সভা পরিচালনা করেন ইআরএফ সভাপতি সুলতান মাহমুদ। অনুষ্ঠানে এনবিআরের শুল্ক, আয়কর ও মুসক বিভাগের দায়িত্বপ্রাপ্ত সদস্যরা এবং ইআরএফের সদস্যরা উপস্থিত ছিলেন।

অন্যান্য বক্তারা করমুক্ত আয়ের সীমা বাড়িয়ে চার লাখ টাকা করা, আয়কর বিবরণী (রিটার্ন) দাখিল পদ্ধতি সহজ করা, ব্যাংকের গ্রাহকদের ই-টিআইএন ব্যাংক থেকে করানোর ব্যবস্থা করা, দেশীয় শিল্পকে সুরক্ষা দেওয়ার প্রস্তাব করেন।

বিএ/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।