জনগণকে নিরাপদ সেবা দেয়া জরুরি : স্পিকার


প্রকাশিত: ১২:৪৫ পিএম, ০৯ মে ২০১৭

জাতীয় সংসদের স্পিকার ও সিপিএ নির্বাহী কমিটির চেয়ারপার্সন ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, জনগণকে নিরাপদ সেবা দেয়া জরুরি। মঙ্গলবার বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস (বিইউপি ) আয়োজিত ÔRight to Water : A New Paradigm of Environmental Law’ শীর্ষক সেমিনারে তিনি এ কথা বলেন।

স্পিকার বলেন, রাষ্ট্রের তিনটি স্তম্ভ- আইন সভা, নির্বাহী বিভাগ ও বিচার বিভাগ সংবিধান অনুসারে সমন্বিত কার্যক্রম পরিচালনা করে রাষ্ট্রকে সুসংহত রাখে জনগণের কল্যাণ সাধনের জন্য। সে কারণে জনগণকে নিরাপদ সেবা দেয়ার লক্ষ্যে উন্নয়ন ও পরিবেশের মধ্যে ভারসাম্য বজায় রাখা অতীব জরুরি-তবেই হবে টেকশই উন্নয়ন।

তিনি আরও বলেন, জনগণের জন্যই রাষ্ট্র।রাষ্ট্রের সংবিধান, আইন, রীতিনীতি সকল কিছুই জনগণের মঙ্গলের জন্য। দেশের সংবিধানে জনগণের মৌলিক অধিকার-অন্ন, বস্ত্র, চিকিৎসা, শিক্ষা ও বাসস্থান এ সকল অধিকার সুরক্ষার বিষয়ে সুষ্পষ্ট উল্লেখ রয়েছে। এ সকল অধিকার জনগণের বেঁচে থাকার জন্য। বেঁচে থাকার অধিকারের মাঝে নিহিত আছে পানির অধিকার। রাষ্ট্র অবশ্যই জনগণের জন্য নিরাপদ পানি নিশ্চিতকল্পে বিদ্যমান আইন অনুসরণ করবে এবং প্রয়োজনে নতুন নীতি ও আইন প্রণয়ন করে জনগণের পানির অধিকার সুরক্ষিত করবে।

তিনি বলেন, সুপেয় পানি জনগণের মাঝে সরবরাহ করা সরকারের অন্যতম প্রধান দায়িত্ব। একই সঙ্গে পানি দূষণরোধ করে মানসম্মত পানি নিশ্চিত করার ক্ষেত্রে সরকার জনগণের কাছে জবাবদিহি করতে বাধ্য। এ ক্ষেত্রে বিদ্যমান আইন সঠিকভাবে অনুসরণ হচ্ছে কিনা এবং উন্নয়নের ক্ষেত্রে পরিবেশ ভারসাম্য হারাচ্ছে কিনা তা পর্যবেক্ষণ করতে হবে।

স্পিকার বলেন, জনগণের পানির অধিকার সুরক্ষা করতে সরকারের বাজেট অত্যন্ত গুরুত্বপূর্ণ। কেননা বাজেটে প্রয়োজনীয় বরাদ্দ নিশ্চিত করলে বৃহৎ আকারে পানি সেবা তৃণমূল পর্যায়ে জনগণের কাছে পৌঁছে দেয়া সম্ভব।

এ সময় তিনি বলেন, বিভিন্ন আকারে শিল্প স্থাপন এবং দেশের অবকাঠামোগত উন্নয়নের ক্ষেত্রেও পানির বিষয়টি প্রাধান্য দিতে হবে। কেননা উন্নয়ন যেমন জরুরি তেমনি শিল্প স্থাপনের কারণে নদীর পানি বা কোন অবকাঠামোগত উন্নয়নের ক্ষেত্রে যেন নদী ভরাট না হয় সে বিষয়ে সজাগ দৃষ্টি রাখতে হবে।

লে. কর্নেল (অব.) রবিউল আলমের সঞ্চালনায় সেমিনারে মূল বক্তব্য উপস্থাপন করেন বাংলাদেশ বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা হাসান। সেমিনারে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন বিইউপির ভাইস চ্যান্সেলর মে. জে. মো. সালাহউদ্দীন মিয়াজী, আরসিডিএস, পিএসসি ।

এইচএস/এএইচ/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।