পাটের ব্যাগের ব্যবহার বাধ্যতামূলক করতে ১৫ মে থেকে অভিযান


প্রকাশিত: ১২:২৫ পিএম, ০৯ মে ২০১৭

পাটের ব্যাগের পক্ষে এবং পলিথিন ব্যাগ ব্যবহারের বিরুদ্ধে সারাদেশে শুরু হতে যাচ্ছে বিশেষ অভিযান। আগামী ১৫ মে থেকে শুরু হচ্ছে এ অভিযান। চলবে সপ্তাহব্যাপী। এই অভিযানের উদ্যোগ নিয়েছে বস্ত্র ও পাট মন্ত্রণালয়।

সারাদেশে সড়ক ও নৌপথ, স্থলবন্দর, মালামাল পরিবহনে যানবাহন, উৎপাদনকারী, প্যাকেটজাতকারী, আমদানি ও রফতানিকারক প্রতিষ্ঠানে মোবাইল কোর্টের মাধ্যমে এই বিশেষ অভিযান চালানো হবে।

মঙ্গলবার সচিবালয়ে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে মন্ত্রণালয় ও মন্ত্রণালয়ের অধীনস্থ সংস্থা এবং স্টেকহোল্ডাদের সঙ্গে এক সমন্বয় সভায় এই তথ্য জানানো হয়। বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন-২০১০-এর সুষ্ঠু বাস্তবায়ন পর্যালোচনা, ভবিষ্যৎ করণীয় নির্ধারণ বিষয়ে সংশ্লিষ্ট স্টেকহোল্ডারদের নিয়ে এ মতবিনিময় সভা আয়োজন করা হয়।

এ আইনে নির্ধারিত ১৭টি পণ্য যেমন ধান, চাল, গম, ভুট্টা, সার, চিনি, মরিচ, হলুদ, পেঁয়াজ, আদা, রসুন, ডাল, ধনিয়া, আলু, আটা, ময়দা ও তুষ-খুদ-কুড়া পরিবহন ও সংরক্ষণে পাটের ব্যাগের ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে। এই আইন বাস্তবায়নের লক্ষ্যে এ অভিযান চলবে।

বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব ফয়জুর রহমান চৌধুরী, অতিরিক্ত সচিব কৃষ্ণ ভট্টাচার্য, পাট অধিদফতরের মহাপরিচালক মোছলেহ উদ্দিন, বিজেএমসির চেয়ারম্যান ড. মাহমুদুল হাসান, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের বিভিন্ন দফতর ও সংস্থার প্রধান, বাংলাদেশ রাইস মার্চেন্টস অ্যাসোসিয়েশন, চাল আড়ৎ সমিতি, চাল মালিক সমিতি, প্রিন্স বাজার, সুপার স্বপ্ন-এর প্রতিনিধিসহ বিভিন্ন স্টেকহোল্ডাররা সভায় উপস্থিত ছিলেন।

এমইউএইচ/জেডএ/ওআর/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।