জননিরাপত্তায় কাজ করতে নবীনদের প্রতি আইজিপির আহ্বান


প্রকাশিত: ১১:২১ এএম, ০৯ মে ২০১৭

বাংলাদেশ পুলিশের ইন্সপেক্টর জেনারেল (আইজিপি)এ কে এম শহীদুল হক জননিরাপত্তা বিধানের মাধ্যমে একটি নিরাপদ সমাজ বিনির্মাণে কাজ করার জন্য নবীন পুলিশ কর্মকর্তাদের প্রতি আহ্বান জানিয়েছেন।

মঙ্গলবার পুলিশ হেডকোয়ার্টার্সের সম্মেলন কক্ষে ৩৫তম বিসিএস (পুলিশ) ক্যাডারের সহকারী পুলিশ সুপার পদে নবনিযুক্ত কর্মকর্তাদের ৫ দিনব্যাপী ওরিয়েন্টেশন কোর্সের সমাপনী অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান।

আইজিপি বলেন, একবিংশ শতাব্দীতে পুলিশে অনেক পরির্বতন এসেছে। দ্রুত পরিবর্তনশীল বর্তমান বিশ্বে অপরাধের ধরন ও মাত্রায় পরিবর্তন ঘটছে। গণতান্ত্রিক সমাজ ব্যবস্থায় পুলিশের প্রতি জনগণের প্রত্যাশা বেড়েছে। জনসেবার মধ্য দিয়ে জনপ্রত্যাশা পূরণে প্রতিটি পুলিশ সদস্যকে সচেষ্ট থাকতে হবে। সমাজে অপরাধ দমনে কমিউনিটি পুলিশিং আজ বিশ্বে একটি স্বীকৃত পদ্ধতি। কমিউনিটি পুলিশিংয়ের মাধ্যমে সমাজের অনেক অপরাধ দমন করা যায়।

তিনি বলেন, পুলিশ সদস্যদেরকে মানুষের সঙ্গে মিশতে হবে, সমস্যা বুঝতে হবে। জনগণের মধ্যে পুলিশ ভীতি থাকলে তা দূর করার জন্য জনসম্পৃক্ততা বাড়াতে হবে। বাংলাদেশ পুলিশের একটি গৌরবোজ্জ্বল সমৃদ্ধ অতীত রয়েছে। মহান মুক্তিযুদ্ধে বাঙালি পুলিশ সদস্যরাই প্রথম প্রতিরোধ গড়ে তোলেন। বঙ্গবন্ধুর উদাত্ত আহ্বানে সাড়া দিয়ে ১৯৭১ সালের ২৫ মার্চ কালরাতে রাজারবাগে প্রথম সশস্ত্র প্রতিরোধের সূচনা হয়।

IGP

তিনি বলেন, পুলিশ বাহিনীর সম্মান ও মর্যাদা রক্ষায় পেশাদারিত্বের সঙ্গে দায়িত্ব পালন করতে হবে। বাংলাদেশ পুলিশ একাডেমিতে এক বছরের মৌলিক প্রশিক্ষণ খুবই গুরুত্বপূর্ণ। প্রশিক্ষণকালে নিষ্ঠা ও আন্তরিকতার সঙ্গে জ্ঞান অর্জন করে যোগ্য পুলিশ কর্মকর্তা হিসেবে গড়ে তোলার আহ্বান জানান তিনি।

অনুষ্ঠানে নবীন কর্মকর্তা এএসপি মধুসূদন দাস ধন্যবাদ জ্ঞাপন করেন। অতিরিক্ত আইজিপি (প্রশাসন ও অপারেশনস) মো. মোখলেসুর রহমান, অতিরিক্ত আইজিপি (এফঅ্যান্ডডি ও এইচআরএম) মো. মইনুর রহমান চৌধুরীসহ ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন। অতিরিক্ত ডিআইজি (টিঅ্যান্ডএস) ড. খ. মহিদ উদ্দিন অনুষ্ঠান সঞ্চালন করেন।

উল্লেখ্য, ৩৫তম বিসিএস (পুলিশ) ব্যাচে ১১২ পুলিশ কর্মকর্তা যোগদান করেছেন। তাদের মধ্যে ৯৪ পুরুষ এবং ১৮ জন নারী। ১১ মে থেকে রাজশাহীর সারদায় বাংলাদেশ পুলিশ একাডেমিতে তাদের এক বছর মেয়াদী মৌলিক প্রশিক্ষণ শুরু হবে।

এএস/এআর/এএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।