থাইল্যান্ডের মানব পাচারের মূল হোতা গ্রেফতার


প্রকাশিত: ০২:২৩ এএম, ০৫ মে ২০১৫

থাইল্যান্ড-মালয়েশিয়া সীমান্তবর্তী জঙ্গলে তাঁবু স্থাপন করে মানব পাচারকারী চক্রের মূল হোতাকে গ্রেফতার করেছে পুলিশ। থাই পুলিশের ধারণা মানবপাচারকারী এ নরপিশাচের নাম নাইং-ই (যিনি আনোয়ার নামে বেশি পরিচিত)। খবর রয়টার্স।

নাখোন সি থামারাট প্রদেশের ডেপুটি কমান্ডার অব পুলিশ কর্নেল আনুচন চামসাট বলেন, থাইল্যান্ড-মালয়েশিয়া সীমান্তবর্তী ওই তাঁবুর কাছ থেকে মঙ্গলবার কর্তৃপক্ষ আনোয়ারকে আটক করে। এটি একটি বড় অগ্রগতি, সে চক্রটির শীর্ষপর্যায়ের একজন, খুব সম্ভবত মূল হোতা।

যদিও আনোয়ার মানব পাচারের সঙ্গে জড়িত থাকার বিষয়টি অস্বীকার করে বলেন, তিনি রাবার সংগ্রহ করে এবং রুটি বিক্রি করে জীবন ধারণ করেন। সেখানে অনেকজন আনোয়ার আছে। আমাকেও আনোয়ার নামে ডাকা হয়। কিন্তু আমাদের ভেবে দেখতে হবে কোন আনোয়ার মূলত মানব পাচারের সঙ্গে জড়িত।

ওই শিবিরে পাচারের শিকার হওয়া চারশর বেশি মানুষকে (যাদের অধিকাংশ মিয়ানমারের রোহিঙ্গা জনগোষ্ঠি ও বাংলাদেশি) মুক্তিপণের জন্য আটকে রাখা হয়েছিল। মুক্তিপণ পাওয়ার পরও পাচারের শিকার হওয়া রোহিঙ্গাদের মুক্তি না দেয়ায় আনোয়ারের বিরুদ্ধে প্রথমে প্রতারণার অভিযোগ আনা হয়।

সোমবার থাইল্যান্ড পুলিশের পক্ষ থেকে বলা হয়, আনোয়ারের বিরুদ্ধে এখন মানবপাচার এবং মুক্তিপণের জন্য লোকজনকে বন্দি করে রাখার অভিযোগ আনা হয়েছে। একই অভিযোগে ওই এলাকার তিনজন প্রশাসনিক কর্মকর্তাকেও গ্রেফতার করা হয়েছে।
থাইল্যান্ডের রাজকীয় পুলিশ বাহিনীর প্রধান জেনারেল সমাইওত পোমপানমুয়াং জানিয়েছেন, এখন পর্যন্ত মোট আট জনকে গ্রেফতার করা হয়েছে।

এএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।