ব্যাংক পরিচালকদের মেয়াদ ৯ বছর


প্রকাশিত: ০৭:৫২ এএম, ০৮ মে ২০১৭

বাণিজ্যিক ব্যাংকের পরিচালকদের মেয়াদ ৬ বছর থেকে বাড়িয়ে ৯ বছরে উন্নীত করে ‘ব্যাংক কোম্পানি (সংশোধন) আইন-২০১৭ এর খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার সচিবালয়ে প্রধানমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এ অনুমোদন দেয়া হয়।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, বিদ্যমান ব্যাংক কোম্পানি আইনে ধারাবাহিকভাবে দুই মেয়াদে পরিচালক পদে সর্বোচ্চ ৬ বছর পর্যন্ত থাকার বিধান রয়েছে। তবে তিন বছর বিরতির পর আবার তারা পরিচালক হতে পারেন। কিন্তু ব্যাংকগুলোর দাবির মুখে নতুন আইনে পরিচালকদের মেয়াদ তিন বছর বাড়ানো হয়েছে।

মন্ত্রিপরিষদ সচিব আরও বলেন, ‘তিন বছর বিরতি দিয়ে আমৃত্যু পরিচালক থাকতে আইনে কোনো বাধা নেই। ব্যাংক মালিকদের দাবি ছিল, যারা ব্যাংক প্রতিষ্ঠা করেন, তাদের যেন ভূমিকা রাখার সুযোগ থাকে।’

বর্তমানে এক ব্যাংকে একই পরিবার থেকে দুই জনের বেশি পরিচালক করার সুযোগ নেই। ওই ধারা সংশোধন করে একই পরিবার থেকে চারজন পরিচালক করার সুযোগ সৃষ্টি করা হচ্ছে বলে মন্ত্রিপরিষদ সচিব জানান।

১৯৯১ সালে ব্যাংক কোম্পানি আইন পাস হওয়ার পর থেকে বেসরকারি ব্যাংকের পরিচালনা পর্ষদে পরিচালকদের মেয়াদ সম্পর্কিত ধারাটি পাঁচবার সংশোধন করা হয়েছে। সর্বশেষ ২০১৩ সালে ধারাটি সংশোধন করা হয়।

এই আইনে বাংলাদেশ ব্যাংকের সম্মতি ছিল কি না জানতে চাইলে তিনি বলেন, এটি প্রণয়নে বাংলাদেশ ব্যাংকের সম্মতি ছিল।

এমইউএইচ/এনএফ/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।