আইন প্রয়োগকারী সংস্থা সুস্থ হলে গুম, খুন হতো না


প্রকাশিত: ০৯:৫৮ এএম, ৩০ আগস্ট ২০১৪

আইন প্রয়োগকারী সংস্থা যদি সুস্থ ও স্বাভাবিক থাকতো তাহলে গুম, খুন হতো না বলে মন্তব্য করেছেন গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন। শনিবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের অডিটরিয়াম হল রুমে মৌলিক অধিকার সু-রক্ষা কমিটির উদ্যোগে আন্তর্জাতিক গুম, খুন প্রতিরোধ-২০১৪ জাতীয় সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, রাষ্ট্র যদি স্বাভাবিকভাবে চলে তাহলে জনগণের বেঁচে থাকার অধিকার আছে। অথচ দেখা যাচ্ছে বিনা বিচারে হত্যা ও গুম হচ্ছে রাষ্ট্র কর্তৃক বাহিনী দ্বারা। এটা কাম্য হতে পারে না। এটা সংবিধান ও আইনের লঙ্ঘন, এভাবে দেশ চলতে পারে না।

গুম খুন হওয়া পরিবারের উদ্দেশ্য করে তিনি বলেন, আপনারা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে সুষ্ঠু তদন্তের দাবি জানিয়ে চিঠি দিন।

বিভিন্ন সময়ে অপহরণ ও গুম হওয়া ব্যক্তিদের জীবিত অথবা লাশ ফেরত চান স্বজনরা। তাদের দাবি কোনো কারণ ছাড়াই বিভিন্ন সময় আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য ও বিভিন্ন অপরাধীরা যাদেরকে গুম ও অপহরণ  করেছে তাদেরকে খুঁজে বের করা সরকারেরই দায়িত্ব।

সম্মেলনে সভাপতিত্ব করেন- বিশিষ্ট আইনজীবী ড. শাহদীন মালিক। এছাড়াও সম্মেলনে উপস্থিত ছিলেন, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ প্রমুখ।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।