টাকা পাচারের অভিযোগ তদন্ত করবে কেন্দ্রীয় ব্যাংক

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬:৪০ পিএম, ০৩ মে ২০১৭
ফাইল ছবি

অর্থ প্রতিমন্ত্রী এম এ মান্নান বলেছেন, ৭০ হাজার কোটি টাকা পাচারের যে তথ্য গ্লোবাল ফাইন্যান্সিয়াল ইন্টিগ্রিটি (জিএফআই) প্রকাশ করেছে, তা কেন্দ্রীয় ব্যাংক তদন্ত করবে।

বুধবার জাতীয় সংসদে এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী এ কথা বলেন। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের পক্ষে সংসদে প্রশ্নের জবাব দেন তিনি।

অর্থ প্রতিমন্ত্রী বলেন, আজকাল সারাবিশ্বে তথ্যপ্রবাহের যে অবাধ যাতায়াত সেখানে সংশয়ও আছে। তবে এই তথ্য আমরা উড়িয়ে দিচ্ছি না। বাংলাদেশ ব্যাংকের ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট এই পাচার সম্পর্কে তথ্য সংগ্রহ করবে, তদন্ত করবে।

প্রতিমন্ত্রী আরও বলেন, চুরি অহরহ হবে। আমাদের সাবধান থাকতে হবে যেন এই ধরনের প্রবণতা রোধ করা যায়।

উল্লেখ্য, ২০১৪ সালে বাংলাদেশ থেকে ৮৯৭ কোটি ডলার (৭০ হাজার কোটি টাকার বেশি) পাচার হয়েছে বলে সোমবার ‘ইলিসিট ফাইন্যান্সিয়াল ফ্লোজ টু অ্যান্ড ফ্রম ডেভেলপিং কান্ট্রিজ: ২০০৫-২০১৪’ শীর্ষক প্রতিবেদনে প্রকাশ করে জিএফআই।

ওয়াশিংটনভিত্তিক এই গবেষণা ও পরামর্শক সংস্থা বলছে, ২০০৫ থেকে ২০১৪ সাল- এই ১০ বছরে বাংলাদেশ এ প্রক্রিয়ায় ৭৫ বিলিয়ন ডলার হারিয়েছে।

এইচএস/বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।