পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট বিল পাস

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:০৮ পিএম, ০৩ মে ২০১৭

কৃষি উন্নয়নে পারমাণবিক প্রযুক্তি ও কৌশলের প্রয়োগ এবং জলবায়ু পরিবর্তনজনিত ঝুঁকি মোকাবেলায় আধুনিক গবেষণার সুযোগ সৃষ্টি করতে বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট বিল-২০১৭ পাস হয়েছে সংসদে। বুধবার কণ্ঠভোটে বিলটি পাস হয়।

এর আগে বিলের উপর আনীত কমিটি গঠন ও জনমত যাচাই কণ্ঠভোটে নাকচ হয়ে যায় । পরে বিলটি পাসের জন্য প্রস্তাব করেন কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী। গত ৩০ জানুয়ারি বিলটি উত্থাপিত হয়েছিল। ১৯৮৪ সালে সামরিক শাসনামলে জারি করা এ সংক্রান্ত অধ্যাদেশটি বাতিল করে সংসদে বিলটি আনা হয়।

বিলের উদ্দেশ্য ও কারণ সম্পর্কিত বিবৃতিতে বলা হয়েছে, পারমাণবিক কলাকৌশল ও আধুনিক প্রযুক্তি ব্যবহার করে গবেষণার মাধ্যমে আবহাওয়া ও পরিবেশ উপযোগী শস্যের নতুন নতুন জাত উদ্ভাবনের মাধ্যমে টেকসই ও উৎপাদনশীল একটি কৃষি ব্যবস্থা নিশ্চিত করা, মাটি ও পানির আধুনিক ব্যবস্থাপনা নিশ্চিত করা, যথোপযুক্ত প্রযুক্তি উন্নয়নের মাধ্যমে শস্যের গুণগতমান উন্নত ও পরিমাণ বৃদ্ধি করা, রোগ ও পতঙ্গ নিয়ন্ত্রণ এবং তার ব্যবস্থাপনা পদ্ধতির উন্নয়ন করার উদ্দেশ্যে খসড়া আইন প্রণয়ন করা হয়েছে।

প্রস্তাবিত আইনে বলা হয়েছে, ইনস্টিটিউট কৃষিতাত্ত্বিক, শস্য শারীরতাত্ত্বিক এবং মৃত্তিকা-উদ্ভিদ বিষয়ক গবেষণা পরিচালনা করবে।

মৃত্যুদণ্ডের বিধান রেখে বেসামরিক বিমান চলাচল আইন উত্থাপিত

বিমান চলাচলে বিঘ্ন সৃষ্টির জন্য মৃত্যুদণ্ডসহ নেভিগেশনের অনুরূপ আলো বা সংকেত ব্যবহার করলে যাবজ্জীবন কারাদণ্ড বা অনধিক ৫ কোটি টাকা অর্থদণ্ডের বিধান রেখে বেসামরিক বিমান চলাচল আইন উত্থাপিত হয়েছে সংসদে। বিলটি উত্থাপন করেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন। পরে বিলটি পরীক্ষার জন্য সংশ্লিষ্ট সংসদীয় কমিটিতে পাঠানোর সিদ্ধান্ত হয়।

এইচএস/জেএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।