আবারো নকলের অভিযোগ ঢাকাই ছবিতে (ভিডিও)


প্রকাশিত: ০৮:০৫ এএম, ০৩ মে ২০১৫

দেশের চলচ্চিত্র প্রযোজক-নির্মাতা ও কলাকুশলীরা প্রায় সারাক্ষণই মুখর হয়ে থাকেন ভারতীয় চলচ্চিত্র আমদানির প্রতিবাদে। হিন্দী ও টালিগঞ্জের ছবির বিষয়-নাচ-গান নিয়েও করেন সমালোচনা। কিন্তু অত্যন্ত পরিতাপের বিষয় এই, আমাদের দেশের প্রযোজক-নির্মাতারা ভেতরে ভেতরে ভারতীয় ছবিকে অনুসরণ করেই চলেছেন। শিল্পীরাও অনেকটা বাধ্য হয়েই কাজ করে যান নকল গল্পের ছবিতে।

সাম্প্রতিককালে নায়ক শাকিবসহ আরো অনেক তারকা প্রযোজক-নির্মাতা-শিল্পীরাই ভারতীয় ছবি নকলের দায়ে অভিযুক্ত হয়েছেন। এ তালিকায় সর্বশেষ নাম উঠলো দেশ বরেণ্য নির্মাতা মনতাজুর রহমান আকবর পরিচালিত ‘বুঝে না সে বুঝে না’ ছবিটির।

নাম শুনেই আন্দাজ করা যায় এ ছবিটির নামটাও নকল। এ নামে ২০১২ সালের শেষ দিকে কলকাতায় একটি চলচ্চিত্র নির্মাণ করা হয়। রাজ চক্রবর্তীর পরিচালনায় সোহম, পায়েল, আবির ও মিম অভিনীত ‘বুঝে না সে বুঝে না’ ছবিটি দারুণ জনপ্রিয় হয়। সে জনপ্রিয়তায় ভর করে পরে তৈরি করা হয় একটি টিভি সিরিয়াল। বলা বাহুল্য, ছবিটির জনপ্রিয়তাকে ছাড়িয়ে যায় সিরিয়ালটির জনপ্রিয়তার মাত্রা। কলকাতার পাশাপাশি বাংলাদেশেও ব্যাপক জনপ্রিয়তা পায় এ সিরিয়াল।

সেই জনপ্রিয়তাকে পুঁজি করে সর্বশেষ বাংলাদেশে নির্মাণ করা হলো একই নামের ছবি। মুক্তি না পাওয়ায় ছবিটির গল্প সম্পর্কে এখনও কিছু বলা যাচ্ছে না। তবে এরইমধ্যে ইউটিউবে প্রকাশ হয়েছে এই ছবির একটি গান। যেখানে ছবির নায়ক নবাগত আকাশ ও নায়িকা আঁচল ঠোঁট মিলিয়েছেন তৌসিফ ও মুন্নীর কণ্ঠে। ‘কী করে তোমাকে বলবো’ শিরোনামের এই গানটি তৈরি করা হয়েছে ১৯৯৪ সালে বলিউডে নির্মিত ‘১৯৪২: এ লাভ স্টোরী’ ছবির ‘এক লেড়কী কো দেখা তো এ্যায়সা সনম’ গানটির অনুকরণে।

অনিল কাপুর ও মনীষা কৈরালা অভিনীত এই গানটি উপমহাদেশের খুবই জনপ্রিয় গান। একটি মৌলিক ছবিতে এমন একটি পরিচিত গানের সুর নকল করা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়, ঢাকাই ছবির জন্যও ইতিবাচক কিছু নয়।

উল্লেখ্য, দেশের হল মালিকরা দেশীয় ছবি প্রদর্শন করে অর্থ উসুল করতে পারেন না। বাধ্য হয়ে তারা বিদেশি ছবি আমদানি করে ব্যবসা জমিয়ে তুলতে চান। কিন্তু ঢাকাই চলচ্চিত্রের নামী নামী শিল্পী ও চলচ্চিত্র প্রযোজক-পরিচালকেরা এর বিরুদ্ধে সোচ্চার থেকে বিদেশি ছবি আমদানি বন্ধের ব্যাপারে আন্দোলন চালিয়ে যাচ্ছেন।

দু’টি গানের ভিডিও প্রতিবেদন দেখুন :


এখন এই প্রশ্ন ঘুরেফিরে আসছে ঢাকাই ছবির বাজারে, আমরা তো এখনও ভারতকে এড়িয়ে চলতে পারছি না। যদি বাংলাদেশে বসে ভারতের পুরোনো ছবি-গানের নকলই দেখতে হয়, তবে ভারতীয় নতুন ছবি কেন এদেশের প্রেক্ষাগৃহে দেখা যাবে না? কেনই বা হল মালিকদের স্বার্থে সেসব ছবি আমদানি করা যাবে না? আমরা কবে নিজেদের শিল্পটাকে একান্তই নিজেদের করে তুলবো?

এলএ/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।