ট্রেনের গতি কমিয়ে বড় দুর্ঘটনা থেকে রক্ষা


প্রকাশিত: ০৭:২২ এএম, ০৩ মে ২০১৭

বুধবার সকাল। ঘড়ির কাঁটায় সময় তখন ১০টা। তীব্র যানজট লেগে নাকাল অবস্থা রাজধানীর খিলগাঁও রেলগেট এলাকায়। দীর্ঘ সময় একই স্থানে দাঁড়িয়ে থেকেও এক পাও এগুতে পারছে না যানবাহন।

মূল সড়ক ছাড়িয়ে রেললাইনেও দেখা গেলো গাড়ির জটলা। এরইমধ্যে হঠাৎ বেঁজে উঠলো রেললাইনের ঘণ্টা, জ্বললো সিগন্যাল বাতি। দূর থেকে দেখা গেলো কমলাপুরের দিক থেকে দ্রুত ছুটে আসছে একটি ট্রেন। বার বার হর্ন বাজছে ট্রেনে।

Train

অবস্থা বেগতিক দেখে রিকশা ও গাড়ি থেকে নেমে নিরাপদে ছুটতে শুরু করলেন যাত্রীরা। এদিকে, চেষ্টা করেও গেটের ব্যারিকেট ফেলতে পারেননি রেলের গেটম্যান। দ্রুত কাছে চলে আসছে ট্রেনটি। কিন্তু কিছুতেই রেললাইনের দু’পাশের যানজট ছাড়ছিল না।

এ অবস্থায় রেল লাইনের দু’জন গেটম্যান লাল পতাকা হাতে নিয়ে প্রায় ২৫০ গজ সামনে গিয়ে পতাকা উড়িয়ে ট্রেন থামার সংকেত দিতে থাকেন। পরিস্থিতি অনুকূলে নেই বুঝতে পেরে ট্রেনের চালক মুহূর্তেই ট্রেনের গতি কমিয়ে দিতে শুরু করেন। ধীরে ধীরে কমতে থাকে ট্রেনের গতি। অন্যদিকে, দ্রুত রেলগেটের দু’পাশ থেকে কমতে থাকে যানজট। গতি কমিয়ে চলা ট্রেনটি যখন একেবারে রেলগেটের মুখোমুখি হয়, তার মুহূর্তক্ষণ আগেই যানজট অবসান হয়ে রেললাইন ফাঁকা হয়। এতে ট্রেনটি নিরাপদে সিগন্যাল পার হয়ে আবারো দ্রুতগতিতে ছুটতে শুরু করে।

Train

এতে করে চালক ও রেলের গেটম্যানদের দৃঢতায় বড় ধরনের ট্রেন দুর্ঘটনা থেকে রক্ষা পায় অসংখ্য মানুষ।

বুধবার সকালের এই চিত্র দেখে শিউরে উঠেছেন খিলগাঁও রেলগেট এলাকায় উপস্থিত অনেকে। তারা এ ধরনের পরিস্থিতির জন্য ক্ষোভ জানান।

জানতে চাইলে দায়িত্বে থাকা গেটম্যান জানান, সকাল থেকেই খিলগাঁও এলাকায় তীব্র যানজট। মালিবাগ সড়কটি বন্ধ থাকায় ওই সড়কের সবগুলো গাড়ি রেলগেট দিয়ে চলে। তাছাড়া যানজটের কারণে একটি গাড়ির সঙ্গে আরেকটি গাড়ি যেন লেগেই থাকে।

Train

তিনি বলেন, মানুষ কোনটি নিরাপদ স্থান, কোনটি বিপজ্জনক তা ভাবেন না। সবাই চায় কে আগে যাবেন। মাঝে-মধ্যে এমন যানজটের কারণে এখানে এমন পরিস্থিতির শিকার হতে হয়। এ কারণে আগেও অনেকবার এখানে ট্রেন থামাতে হয়েছে।

সরেজমিনে রেলগেট এলাকায় দেখা যায়, যানজটে গাড়ি ও রিকশা এমনভাবে আটকে আছে, সড়কের একপাশ থেকে আরেক পাশেও যেতে পারছে না মানুষ। এছাড়া অনেককেই গাড়ি থেকে নেমে পায়ে হেঁটে গন্তব্যে যেতে দেখা যায়।

স্থানীয়রা জানান, এখানে যানজট নিত্যদিনের ঘটনা। এ যানজট পুরো খিলগাঁও, বাসাবো, কমলাপুর, ফকিরাপুল, রাজারবাগ, মালিবাগ রেলগেটসহ আশপাশের এলাকা পর্যন্ত ছড়িয়ে যায়।

এমএসএস/এমআরএম/এসআর/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।