৯ মে পর্যন্ত সংসদ অধিবেশন


প্রকাশিত: ১১:৪০ এএম, ০২ মে ২০১৭
ফাইল ছবি

জাতীয় সংসদের ১৫তম অধিবেশন শুরু হয়েছে। মঙ্গলবার বিকেল ৫টা ৫ মিনিটে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশন শুরু হয়।

সংক্ষপ্তি এ অধিবেশন চলবে ৯ মে পর্যন্ত। প্রতিদিন বিকেল ৫টায় অধিবেশন অনুষ্ঠিত হবে। 

এর আগে, কার্যউপদেষ্টা কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়। অধিবেশন শুরু দিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিরোধীদলীয় নেতা রওশন এরশাদসহ অধিকাংশ এমপি-মন্ত্রীরা উপস্থিত আছেন।

চলতি অধিবেশন ১০টি বিল নিয়ে কার্যক্রম চলতে পারে। এর মধ্যে ৫টি বিল কমিটিতে বিবেচনাধীন। পাসের অপেক্ষায় দুটি আর উত্থাপনের অপেক্ষায় তিনটি।

পাসের অপেক্ষায় থাকা বিল দুটি হলো- বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট বিল- ২০১৭ এবং বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট বিল- ২০১৭।

অন্যদিকে, কমিটিতে বিবেচনাধীন পাঁচটি বিল হলো- বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশন বিল- ২০১৬, বাংলাদেশ ইপিজেড শ্রম বিল- ২০১৬, কোড অব সিভিল প্রসিডিউর (অ্যামেন্ডমেন্ট) বিল- ২০১৭, বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ বিল- ২০১৭ ও বাংলাদেশ পাট গবেষণা ইনস্টিটিউট বিল- ২০১৭।

উত্থাপনের অপেক্ষায় থাকা বিল তিনটি হলো- বেসরকারি বিমান চলাচল বিল- ২০১৭, বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন বিল- ২০১৭ ও বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট বিল- ২০১৭।

এর আগে ১৪তম অধিবেশন ১১ মার্চ শেষ হয়। ওই অধিবেশনের মোট কার্যদিবস ছিল ৩২টি। সংবিধান অনুযায়ী একটি অধিবেশন শেষ হওয়ার পর ৬০ দিনের মধ্যে আরেকটি অধিবেশন আহ্বানের বাধ্যবাধকতা রয়েছে।

এইচএস/জেএইচ/এমএআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।