ওয়ার্ল্ড প্রেস ফ্রিডম ডে রোববার


প্রকাশিত: ০৩:০২ পিএম, ০২ মে ২০১৫

৩ মে রোববার ওয়ার্ল্ড প্রেস ফ্রিডম ডে। এবার লেট জার্নালিজম থ্রাইভ অর্থাৎ ‘সাংবাদিকতাকে সমৃদ্ধ হতে দাও’ স্লোগানকে সামনে রেখে পৃথিবীর বিভিন্ন দেশে এই দিবসটি পালন করা হব। বাংলাদেশেও সাংবাদিকরা তাদের পেশাগত অধিকার ও মর্যাদা প্রতিষ্ঠায় এই দিবস উপলক্ষে বিভিন্ন কর্মসূচি পালন করবে।

বাংলাদেশে সাংবাদিক অধিকার ফোরামের সভাপতি খায়রুজ্জামান কামাল ও সাধারণ সম্পাদক আতাউর রহমান শনিবার এক যুক্ত বিবৃতিতে দেশের সকল জেলা ও উপজেলা পর্যায়ে সাংবাদিকতাকে সমৃদ্ধ হতে দাও’ স্লোগানকে সামনে রেখে ৩ মে ওয়ার্ল্ড প্রেস ফ্রিডম ডে পালন করার জন্য প্রেসক্লাব ও সাংবাদিক সংগঠনের প্রতি আহ্বান জানিয়েছেন।

ইন্টারন্যাশনাল ফেডারেশন অব জার্নালিস্ট (আইএফজে)-এর রিপোর্ট থেকে ও আন্তর্জাতিক বিভিন্ন সংগঠনের সূত্রের উল্লেখ করে বিবৃতিতে নেতৃবন্দ বলেন, চলতি বছর জানুয়ারি হতে ৩০ এপ্রিল ২০১৫ পর্যন্ত বিশ্বের বিভিন্ন দেশে ৪৫ জন সাংবাদিকসহ গণমাধ্যম কর্মী নিহত হয়েছেন। এরমধ্যে চলতি বছরের জানুয়ারি মাসে প্যারিসে ১০ জন সাংবাদিক দুর্বৃত্তদের হাতে নিহত হন। লিবিয়ায় ৫ জন সাংবাদিক নিহত হন। এছাড়া ইয়ামেন, ফিলিপাইন, গুয়েতেমালাসহ বিভিন্ন দেশে এসব সাংবাদিক ও মিডিয়া কর্মী নিহত হন।

নেতৃবন্দ আরো বলেন, গত ২১ বছর পৃথিবীর বিভিন্ন দেশে ২৩৮৭ জন এবং গত ১২ বছরে কাজ করতে গিয়ে প্রায় ১ হাজার ১০০ জন সাংবাদিক ও মিডিয়া কর্মী নিহত হয়েছেন।

গত বছর ২০১৪ সালে ১শ` ১৮ জন সাংবাদিক ও গণমাধ্যম কর্মী নিহত হন বলে নেতৃবন্দ বিবৃতিতে উল্লেখ করেন।

আরএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।