ইতালিতে মৌসুমী ভিসায় বাংলাদেশের কোটা নেই


প্রকাশিত: ০১:২০ পিএম, ০২ মে ২০১৫

ইতালিতে মৌসুমী ভিসায় বিশ্বের বিভিন্ন দেশ থেকে তের হাজার শ্রমিক আনার জন্য গেজেট পাশ হয়েছে। ৩০ এপ্রিল তাদের অফিসিয়াল সাইটে শ্রমিক আনার চূড়ান্ত গেজেটটি প্রকাশ করা হয়। স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও শ্রম মন্ত্রণালয় থেকে এটি অনুমোদিত হয় গত ২৪ এপ্রিল। কিন্তু, এবারো বাংলাদেশের জন্য কোনো কোটা রাখেনি ইতালি সরকার। এর কারণ হিসেবে জানা যায়। সরকারের নিয়ম, নীতি তোয়াক্কা না করায় গত দুই বছর ধরে মৌসুমী ভিসায় বাংলাদেশি শ্রমিকদের জন্য কোনো কোটা বরাদ্দ দেয়না সরকার।

এবার তের হাজার শ্রমিকের মধ্যে এগারো হাজার পাঁচশ সম্পূর্ণ নতুন কোটা। এর মধ্যে দেড় হাজার সংরক্ষিত কোটা রয়েছে। যে সমস্ত শ্রমিক ইতোপূর্বে ইতালিতে এসে কাজ করে আবার নিজ দেশে ফেরত চলে গেছে শুধুমাত্র তাদের জন্য সংরক্ষিত কোটা রাখা হয়েছে।

আগামী ৫ মে সকাল নয়টা থেকে রেজিস্ট্রেশন ফরম অনলাইনে পূরণ করে আবেদন করতে বলা হয়েছে প্রকাশিত গেজেটে। আবেদন করা শেষ হলে সরকার ঘোষণা দেওয়ার পর উল্লেখিত দেশগুলোর মধ্যে আবেদন পাঠাতে করতে পারবে এবং যে দেশগুলোর কোটা রয়েছে।

যেসব দেশ আবেদন করতে পারবে, আলবেনিয়া, আলজেরিয়া, বসনিয়া, হার্জেগোভিনা, দক্ষিণ কোরিয়া, মিসর, ম্যাসেডেনিয়া, ফিলিপাইন, গাম্বিয়া, ঘানা, জাপান, ভারত, কসোভো, মরক্কো, মরিশাস, মোল্দাবিয়া, মন্টিনিগ্রো, নাইজার, নাইজেরিয়া, পাকিস্তান, সেনেগাল, সার্বিয়া, শ্রীলংকা, ইউক্রেনও তিউনিশিয়া।

২০১৫ ইতালিতে মৌসুমী ভিসা সর্ম্পকে বিস্তারিত জানতে ক্লিক করুন www.stranieriinitalia.it/attualita-flussi

এমএএস/আরআই

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।