সরকারি হজ গাইড নিয়োগের সাক্ষাৎকার শুরু বুধবার


প্রকাশিত: ০৯:১৫ এএম, ০১ মে ২০১৭
ফাইল ছবি

সরকারি ব্যবস্থাপনায় সার্বিক সহায়তা ও সেবা প্রদানের লক্ষ্যে প্রতি ৪৫ জন হজযাত্রীর জন্য একজন করে হজ গাইড নিয়োগ দিচ্ছে সরকার। তাদের চূড়ান্ত নিয়োগের জন্য আগামী ৩ ও ৪ মে (বুধ ও বৃহস্পতিবার) সাক্ষাৎকার অনুষ্ঠিত হবে। আশকোনা হাজি ক্যাম্পে মোট ১৩১ জনের সাক্ষাৎকার নেয়া হবে।

জানা গেছে, ধর্ম মন্ত্রণালয়ের যুগ্মসচিব (হজ) মো. হাফিজউদ্দিনের সভাপতিত্বে সাক্ষাৎকারের প্রথমদিন ৩ মে ক্রমিক নম্বর ১ থেকে ৭০ ও দ্বিতীয় দিন ৪ মে ৭১ থেকে ১৩১ পর্যন্ত সাক্ষাৎকার গ্রহণ করা হবে। প্রতিদিন সকাল ১০টায় থেকে সাক্ষাৎকার গ্রহণ শুরু হবে।

সাক্ষাৎকার অনুষ্ঠানে সকলকে প্রয়োজনীয় কাগজপত্রসহ (বায়োডাটা, জেলা প্রশাসকের মনোনয়নপত্র, অভিজ্ঞতা সনদ ও হজযাত্রীদের ভাউচার) উপস্থিত থাকতে বলা হয়েছে।

রোববার ধর্ম মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব (হজ-১) মো. আবু হাসান স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এসব তথ্য জানানো হয়েছে।

এর আগে ১১ জানুয়ারি ধর্ম মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব (হজ ১) আবুল হাসান স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে হজ গাইড হিসেবে আবেদনে যোগ্যতা নির্ধারণ করে দেয়া হয়। বলা হয়, আবেদনকারীদের ৪৫ জন হজযাত্রী সংগ্রহ করে সংশ্লিষ্ট হজযাত্রী সংগ্রহের প্রমাণ হিসেবে পাসপোর্ট কিংবা জাতীয় পরিচয়পত্রের ফটোকপি দাখিল করতে হবে।

আরও বলা হয়, আবেদনকারীকে একজন দক্ষ হজ গাইড ও অনাধি ৫৫ বছরের গ্রাজুয়েট/কামিল/ফাজিল/দাওরায়ে হাদিস/কুরআনে হাফেজ/মসজিদের ইমাম হতে হবে। ধর্ম মন্ত্রণালয় ও এর আওতাধীন সংস্থা/প্রকল্পে কর্মরত গ্রাজুয়েট/কামিল/ফাজিল/দাওরায়ে হাদিস হতে হবে।

এ ছাড়া আবেদনকারীকে উত্তম চরিত্রের অধিকারী বাংলাদেশি মুসলমান হওয়ার পাশাশাশি হজের সব নিয়ম-কানুন জানতে হবে। এজেন্সির মালিক/অংশীদার, মোয়াজ্জেম হজ গাইড হতে পারবেন না বলেও উল্লেখ করা হয়।

এমইউ/আরএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।