১০ হাজার সেনার জরুরি বাহিনী গঠন করছে ন্যাটো


প্রকাশিত: ০৭:১৪ এএম, ৩০ আগস্ট ২০১৪

মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো বাহিনী জরুরি পরিস্থিতিতে মোতায়েনের জন্য ১০ হাজার সেনার একটি বাহিনী গঠন করতে যাচ্ছে। সাতটি সদস্য দেশের সেনা নিয়ে এ বাহিনী গঠন করা হবে। ইউক্রেনকে ঘিরে রাশিয়ার সঙ্গে ন্যাটোর উত্তেজনা বেড়ে যাওয়ার পরিপ্রেক্ষিতে এ পদক্ষেপ নেয়া হচ্ছে।

ব্রিটিশ দৈনিক ফিনান্সিয়াল টাইমস এ খবর দিয়েছে। এতে বলা হয়েছে, এ বাহিনী গঠনের নেতৃত্ব দিচ্ছে সাবেক ঔপনিবেশিক দেশ ব্রিটেন। এ বাহিনীতে সেনা নিয়োগ করার বিষয়ে ডেনমার্ক, লাতভিয়া, লিথুয়ানিয়া, নরওয়ে এবং নেদারল্যান্ড সম্মত হয়েছে। এ ছাড়া, কানাডা এ বাহিনীতে যোগ দেয়ার বিষয়ে আগ্রহ দেখালেও এখনো চূড়ান্ত সিদ্ধান্ত জানায় নি।

এ বাহিনী গঠনের নানা বিষয় নিয়ে এখনো কাজ চলছে। তবে প্রাথমিকভাবে জানা গেছে, এতে বিমান ও নৌ ইউনিট থাকবে। এ ছাড়া, ব্রিটিশ কমান্ডারের নেতৃত্বাধীন পদাতিক বাহিনীর সঙ্গে এ দুই ইউনিটের সমন্বয় ঘটানো হবে।

এখনো এ বাহিনী গঠনের বিষয়ে আনুষ্ঠানিক কোনো ঘোষণা দেয়া না হলেও আগামী ৪ সেপ্টেম্বর ওয়েলসে ন্যাটোর শীর্ষ সম্মেলনে ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন এ বিষয়ে ঘোষণা দেবেন বলে মনে করা হচ্ছে।  

ইউক্রেনে রাশিয়া এক হাজারের বেশি সেনা মোতায়েন করেছে বলে যখন ন্যাটো অভিযোগ করছে তখন এ বাহিনী গঠনের খবর প্রকাশিত হলো। অবশ্য ইউক্রেনে সেনা পাঠানোর অভিযোগ অস্বীকার করেছে রাশিয়া। রেডিও তেহরান

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।