বাংলাদেশের উন্নয়নে শেরমানের সন্তোষ প্রকাশ


প্রকাশিত: ০৬:৪৪ এএম, ০২ মে ২০১৫

অর্থনৈতিক ও সামাজিক ক্ষেত্রে বাংলাদেশ দ্রুত এগিয়ে যাওয়ায় সন্তোষ প্রকাশ করেছেন সফররত মার্কিন যুক্তরাষ্ট্রের আন্ডার সেক্রেটারি অব স্টেট ফর পলিটিক্যাল অ্যাফেয়ার্স ওয়েন্ডি শেরমান। শনিবার রাষ্ট্রিয় অতিথি ভবন পদ্মায় শেরমানের সঙ্গে বৈঠকের সময় বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ দেশের অর্থনৈতিক ও সামাজিক ক্ষেত্রে এগিয়ে যাওয়ার কথা জানালে তিনি এ সন্তোষ প্রকাশ করেন।

বৈঠকে মন্ত্রী জানান, দেশে বর্তমানে বিনিয়োগ বান্ধব পরিবেশ বিরাজ করছে। সরকার বিদেশী বিনিয়োগকারীদের আকর্ষণীয় সুযোগ সুবিধা দিয়ে যাচ্ছে। রানা প্লাজায় অপ্রত্যাশিত দুর্ঘটনার পরও তৈরী পোষাক খাতে দেওয়া যুক্তরাষ্ট্রের অ্যাকশন প্ল্যান সন্তোষজনক ভাবে বাস্তবায়ন করছে সরকার।

এছাড়া বাংলাদেশ বর্তমানে এলডিসিভুক্ত দেশগুলোর কো-অর্ডিনেটরের দায়িত্ব পালন করছে। এলডিসিভুক্ত দেশগুলোর জন্য সার্ভিস ওয়েভার পেতে যুক্তরাষ্ট্রের সহযোগিতা প্রয়োজন। একক দেশ হিসেবে যুক্তরাষ্ট্র বাংলাদেশের তৈরী পোষাকের সবচেয়ে বড় বাজার। এসময় মন্ত্রী যুক্তরাষ্ট্রের বাজারে তৈরি পোষাসহ প্রয়োজনীয় পণ্য রপ্তানি বৃদ্ধির বিষয়ে শেরমানের সহযোগিতা কামনা করেন।

অপরদিকে, দেশের অগ্রগতিতে সন্তোশ প্রকাশের পাশাপাশি শেরমান বিরাজমান অন্যান্য সমস্যাগুলো সমাধানের উপর গুরুত্ব আরোপ করেন। বাংলাদেশের তৈরি পোষাক খাতের জন্য যুক্তরাষ্ট্রের দেওয়া অ্যাকশন প্ল্যান বাস্তবায়নের অগ্রগতিতে তিনি সন্তোষ প্রকাশ করেন। যুক্তরাষ্ট্রের বাজারে বাংলাদেশের তৈরী পোষাক রফতানি, সার্ভিস ওয়েভার প্রাপ্তির ক্ষেত্রে তিনি সহযোগিতার আশ্বাস দেন।

এ সময় উভয় দেশের স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে আলোচনা হয়। এছাড়া উভয় দেশের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্যবৃদ্ধি, টিকফা চুক্তি কার্যকরভাবে কাজে লাগানো এবং বাংলাদেশে যুক্তরাষ্ট্রের বিনিয়োগের বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়। বৈঠকে বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হেদায়েতুল্লাহ আল মামুন এবং পররাষ্ট্র সচিব শহিদুল হক উপস্থিত ছিলেন।

এসএ/এএইচ/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।