ইতিহাস না জানায় বর্তমান প্রজন্ম শেকড়চ্যুত হয়ে পড়ছে : মেনন


প্রকাশিত: ১২:০২ পিএম, ২৮ এপ্রিল ২০১৭

বর্তমান প্রজন্ম ক্রমেই ইতিহাস বিমুখতার কারণে শেকড়চ্যুত হয়ে পড়ছে বলে মন্তব্য করেছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন। শুক্রবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে বাংলাদেশ ইতিহাস পরিষদ আয়োজিত ৪৭তম বার্ষিক আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

তিনি বলেন, বাঙালির গৌরবজ্জ্বল অতীত তারা (বর্তমান প্রজন্ম) জানে না। স্বাধীন বাংলাদেশের অভ্যুদয় সম্পর্কে তাদের ধারণা অতি সামান্য। মাতৃভাষা চর্চার প্রতি অনিহা। অথচ এ দেশের তরুণরাই ৫২’র ভাষা আন্দোলন, ৬২’র শিক্ষা কমিশন আন্দোলন, ৬৯’র গণঅভ্যুত্থান এবং ৭১ এ সম্মুখ সমরের মধ্যদিয়ে স্বাধীন বাংলাদেশ সৃষ্টি করেছে।

মেনন বলেন, এই অশনিসংকেত উত্তরণে সকল কলেজ, পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস ও মাতৃভাষাকে কারিকুলামে অন্তর্ভুক্ত করতে হবে।

তিনি আরও বলেন, ইতিহাস সময়ের প্রতিবিম্ব। বর্তমানকে বুঝতে হলে অতীতকে জানতে হবে। একটি জাতির উত্থান, অগ্রগতি ও বিকাশকে ধারণ করে ইতিহাস। উর্বর পলল ভূমির এ ভূখণ্ডের প্রতিটি প্রান্তে ইতিহাসের উপাদান ছড়িয়ে রয়েছে।

বিমানমন্ত্রী বলেন, আঞ্চলিক ও স্থানীয় গৌরব গাথার বিস্মৃত অধ্যায়গুলো ইতিহাসের পাতায় তুলে আনতে হবে। এর মধ্য দিয়ে জাতীয় ইতিহাসের ভীত দৃঢ় হবে। আর ইতিহাসের সৌন্দর্য সবার কাছে তুলে ধরতে মাতৃভাষায় ইতিহাসের চর্চা করতে হবে।

ইতিহাস পরিষদের সহ-সভাপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি প্রফেসর মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানের উদ্বোধন করেন ইউজিসির চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান।

আরএম/আরএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।