সারাদেশে জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত


প্রকাশিত: ১২:৪৯ পিএম, ২৮ এপ্রিল ২০১৫

সারাদেশে উৎসবমুখর পরিবেশে জাতীয় আইনগত সহায়তা দিবস-২০১৫ পালিত হয়েছে। ‘সরকারি আইনি সহায়তা পাওয়ার উন্মুক্ত হলো দ্বার, বিকল্প বিরোধ নিস্পত্তি সংযুক্ত হলো এবার’ এই প্রতিপাদ্য নিয়ে দেশে পালিত হয়েছে জাতীয় আইনগত সহায়তা দিবস ২০১৫। আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে সারাদেশে এ দিবস উদযাপিত হয়েছে। দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।

সরকারি আইনি সহায়তা কার্যক্রমের মাধ্যমে সমাজে ন্যায়বিচার প্রতিষ্ঠাসহ দেশের আর্থ-সামাজিক উন্নয়নে অবদান রাখায় রাষ্ট্রপতির বাণীতে সংশ্লিষ্ট বিচারক, আইনজীবী, এনজিও কর্মী ও মানবাধিকার কর্মীসহ জেলা, উপজেলা ও ইউনিয়ন আইনগত সহায়তা প্রদানকারী সংস্থাকে ধন্যবাদ জানানো হয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার বাণীতে বলেন, জেলা আইনগত সহায়তা প্রদানকারী সংস্থা অফিসের মধ্যস্থতায় আপোষ মীমাংসার মাধ্যমে মামলা বা বিরোধ নিষ্পত্তি হলে মামলাজটের কবল থেকে বিচার বিভাগ কিছুটা হলেও পরিত্রাণ পাবে। সরকারের ঐকান্তিক প্রচেষ্টার ফলে অতি সম্প্রতি সরকারি আইনি সেবা গ্রহীতার সংখ্যা এক লাখে উন্নীত হয়েছে বলে তিনি উল্লেখ করেন।

প্রধানমন্ত্রী জনকল্যাণে আইনি সেবার প্রচার ও প্রসারে সরকারি উদ্যোগের পাশাপাশি বার কাউন্সিল, বার অ্যাসোসিয়েশনসহ আন্তর্জাতিক সংগঠন, বেসরকারি সংস্থা, সুশীল সমাজ ও গণমাধ্যম বিশেষ ভূমিকা রাখবে বলে আশা প্রকাশ করেন।

সারাদেশে উৎসাহ উদ্দীপনার মধ্যে দিয়ে জাতীয় আইনগত সহায়তা দিবস-২০১৫ পালন করা হয়। এ উপলক্ষে আজ দেশের সব জেলায় জেলা আইনগত সহায়তা প্রদান সংস্থা শোভাযাত্রা, সমাবেশ, অবহিতকরণ কর্মশালা, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করে।

বিএ/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।