লেবানন ও যুক্তরাষ্ট্র সফরে নৌবাহিনী প্রধান


প্রকাশিত: ১১:৪২ এএম, ২০ এপ্রিল ২০১৭

সরকারি সফরে লেবানন গেছেন নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল নিজামউদ্দিন আহমেদ। লেবানন সফর শেষে ২৬ এপ্রিল যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জাতিসংঘ সদর দফতর সফর করবেন তিনি। মোট ১২ দিনের সফরে বৃহস্পতিবার তিনি ঢাকা ত্যাগ করেছেন। আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর) এ তথ্য জানিয়েছে।

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে নৌপ্রধানকে আনুষ্ঠানিকভাবে বিদায় জানান সহকারী নৌবাহিনী প্রধান (অপারেশন্স) ও নৌ প্রশাসনিক কর্তৃপক্ষ। আইএসপিআর জানায়, সফরকালে নৌপ্রধান লেবাননের প্রতিরক্ষা মন্ত্রী, সশস্ত্র বাহিনী প্রধান, নৌবাহিনী প্রধান এবং বৈরুতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূতের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। পরে ইউনিফিল সদর দফতরে মেরিটাইম টাস্ক ফোর্সের কমান্ডার, মিশন প্রধান ও ফোর্স কমান্ডারের সঙ্গেও সৌজন্য সাক্ষাৎ করবেন তিনি।

এরপর নৌপ্রধান জাতিসংঘ শান্তিরক্ষা মিশন কার্যক্রমে ভূ-মধ্যসাগরে নিযুক্ত বাংলাদেশের দুটি যুদ্ধজাহাজ বানৌজা ‘আলী হায়দার’ ও ‘নির্মূল’ পরিদর্শন করবেন। সেখানে বিশ্ব শান্তি রক্ষায় জাহাজ দুটির বিভিন্ন অপারেশনাল কর্মকাণ্ড পর্যবেক্ষণ করবেন তিনি। এছাড়া নৌ বাহিনী প্রধান জাহাজ দুটিতে কর্মরত নৌসদস্যদের উদ্দেশ্যে ইউনিফিল মেরিটাইম টাস্কফোর্সের কার্যক্রম সম্পর্কে বক্তব্য রাখবেন।

লেবানন সফর শেষে ২৬ এপ্রিল যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে অবস্থিত জাতিসংঘ সদর দফতর সফর করবেন নৌবাহিনী প্রধান। সেখানে তিনি জাতিসংঘের শান্তিরক্ষী বিভাগের সহকারী সেক্রেটারি জেনারেলের সঙ্গে লেবাননে শান্তিরক্ষা কার্যক্রমে নিযুক্ত নৌবাহিনীর জাহাজ দুটির বর্তমান কার্যক্রম ও ভবিষ্যৎ কর্মপরিকল্পনা নিয়ে আলোচনা করবেন। আগামী ২ মে তার দেশে ফেরার কথা।

জেপি/এমএমএ/ওআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।