পহেলা মে লাখো কণ্ঠে ‘বিদ্রোহী’ কবিতা


প্রকাশিত: ০৮:০৮ এএম, ১৮ এপ্রিল ২০১৭

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম রচিত ‘বিদ্রোহী’ কবিতাটি লাখো কণ্ঠে আবৃত্তির উদ্যোগ নিয়েছে নজরুল চর্চা কেন্দ্র বাঁশরী ও বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর (বিএনসিসি)।

আগামী পহেলা মে জাতীয় সংসদের দক্ষিণ প্লাজায় এক যোগে এ কবিতা আবৃত্তি করা হবে। সেখানে সমস্যা থাকলে বিকল্প ভেন্যু হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে এ আয়োজন করা হবে।

মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন ‘লাখে কণ্ঠে বিদ্রোহী কবিতা’র সমন্বয়ক রেজাউল হোসাইন টিটো।

তিনি বলেন, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম রচিত ‘বিদ্রোহী’ কবিতা বিশ্ব সাহিত্যের একটি মাইলফলক। এ কবিতা বৈষম্যহীন মানবিক পৃথিবী গড়তে ব্যক্তি, গোষ্ঠী, সমাজ, জাতি তথা বিশ্বমানবকে মাথা উঁচু করে দাঁড়াবার দীক্ষা দেয়।

তিনি আরও বলেন, জাতীয় কবি কাজী নজরুলকে সবার মাঝে পৌঁছে দেয়াই আমাদের লক্ষ্য। দেশের বিভিন্ন স্কুল থেকে শিক্ষার্থীদের নিয়ে এসে সম্মিলিতভাবে নজরুল চর্চা এবং তাকে সবার মাঝে আরও ব্যাপকভাবে ছড়িয়ে দিতে চাই। সবার জন্য উন্মুক্ত থাকবে এই অনুষ্ঠান। আমরা চাই সারাদেশ থেকে যে কেউ এসে আমাদের এ অনুষ্ঠানে অংশগ্রহণ করুক।

এসময় জাতীয় কবি কাজী নজরুল ইসলামের মাজার সবার জন্য উন্মুক্ত করে দেয়ারও দাবি জানান তিনি।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন নজরুল ইন্সটিউটের প্রাক্তন নির্বাহী পরিচালক ইকরাম আহমেদ, অর্থনীতিবীদ সুজিত চৌধুরী, বিএনসিসির পরিচালক ড. মোহাম্মদ নান্নু মোল্লা প্রমুখ।

এএস/এমএমজেড/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।