স্মার্টকার্ড বিতরণের নতুন তারিখ শিগগিরই


প্রকাশিত: ১১:৩৫ এএম, ১৭ এপ্রিল ২০১৭

রাজধানীতে বিভিন্ন সময় উন্নত জাতীয় পরিচয়পত্র বা স্মার্টকার্ড বিতরণ করা হলেও অনেকেই সময় মতো নিতে পারেননি। তবে শিগগিরই তাদের জন্য আবারও স্মার্টকার্ড বিতরণে নতুন তারিখ ঘোষণা করা হবে। এছাড়া চলমান এ প্রক্রিয়ায় জেলা নির্বাচন কার্যালয় থেকেও তারা স্মার্টকার্ড সংগ্রহ করতে পারবেন।

জাতীয় পরিচয়পত্র (এনআইডি) প্রকল্পের মহাপরিচালক (ডিজি) ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম সোমবার দুপুরে আগারগাঁওয়ে নিজ কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভায় এ কথা জানান।

তিনি বলেন, রাজধানীর নির্ধারিত বিভিন্ন এলাকায় এ পর্যন্ত প্রায় ৫৯ শতাংশ কার্ড বিতরণ করা হয়েছে। বাদ পড়াদের হাতে কার্ড তুলে দেয়ার জন্য নতুন করে তারিখ ঘোষণা করা হবে।

ডিজি বলেন, বর্তমানে স্মার্টকার্ডে অনেকের ছবি অস্পষ্ট আসছে। বেশি দিন হওয়ায় অনেকেরই চেহারার সঙ্গে ছবির মিল পাওয়া যায় না। এজন্য নির্দিষ্ট সময় পর স্মার্টকার্ডের ছবি পরিবর্তন করা হবে।

তিনি আরও বলেন, আগামী ডিসেম্বরের মধ্যে দেশের ৯ কোটি ভোটারের সবাইকে স্মার্টকার্ড দিতে হলে বাড়তি ১৮টি প্রিন্টার মেশিন লাগবে। কাজ করতে হবে তিন শিফটে। এখন দুই শিফটে প্রিন্টের কাজ চলছে। নতুন মেশিনগুলো নির্বাচন কমিশন ভবনের আন্ডার গ্রাউন্ডে বসানোর পরিকল্পনা রয়েছে।

সাইদুল ইসলাম বলেন, যারা স্মার্টকার্ড (জাতীয় পরিচয়পত্র) পাচ্ছেন না তাদের তথ্য অসম্পূর্ণ। এ কারণে কার্ড প্রিন্ট হচ্ছে না। তথ্য নির্ভুল করে তাদের স্মার্টকার্ড দেয়া হবে। এজন্য সাংবাদিকসহ সবার সহযোগিতা চান তিনি।

এ সময় নির্বাচন কমিশনের পরিচালক (জনসংযোগ) এসএম আসাদুজ্জামান, এনআইডি প্রকল্পের কর্মকর্তা আবদুল বাতেন প্রমুখ উপস্থিত ছিলেন।

এইচএস/এমএমজেড/আরএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।