প্রধানমন্ত্রীর ভারত সফর নিয়ে যুক্তরাষ্ট্রের আগ্রহ


প্রকাশিত: ০৯:২৬ পিএম, ১৩ এপ্রিল ২০১৭

সম্প্রতি শেষ হওয়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফর নিয়ে বিশেষ আগ্রহ দেখাচ্ছে যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার বিকেলে পররাষ্ট্রসচিব মো. শহীদুল হকের সঙ্গে সাক্ষাৎ করে ওই সফরের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট।

আলোচনার পর বার্নিকাট সাংবাদিকদের বলেন, প্রধানমন্ত্রীর সফরে কী হয়েছে, কোন কোন চুক্তি ও সমঝোতা স্মারক সই হয়েছে তা নিয়ে আমরা আলোচনা করেছি।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণে গত ৭-১০ এপ্রিল নয়াদিল্লি সফর করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই সফরে দু’দেশের মধ্যে সামরিক সহযোগিতা বিষয়ে সমঝোতা স্মারকসহ বেশ কয়েকটি চুক্তি ও সমঝোতা স্মারক সই হয়।

কানেকটিভিটি নিয়ে যুক্তরাষ্ট্রের বিশেষ আগ্রহ রয়েছে জানিয়ে বার্নিকাট বলেন, এ অঞ্চলে কানেকটিভিটির বাণিজ্যিক সম্ভাবনা অনেক বেশি। ভৌগোলিক অবস্থানগতভাবে বাংলাদেশ এর মাঝখানে অবস্থিত এবং এটি দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার মধ্যে সেতুবন্ধন হিসেবে কাজ করতে পারে।

এ অঞ্চলের কানেকটিভিটির ফলে বাংলাদেশ সবচেয়ে বেশি লাভবান হবে বলেও মনে করেন এই মার্কিন কূটনীতিক।

মূলত সিরিয়ার সর্বশেষ পরিস্থিতি নিয়ে পররাষ্ট্রসচিবের সঙ্গে বার্নিকাট দেখা করতে গেলেও প্রধানমন্ত্রীর দিল্লি সফর ছাড়াও শেখ হাসিনার আসন্ন ভুটান সফর নিয়ে আলোচনা হয় বলে জানা গেছে।

বাংলাদেশের অবকাঠামো উন্নয়নে ভারতের দেয়া ঋণ ব্যবহারের বিষয়টিকে ইতিবাচক হিসেবে বলেই মনে করেন মার্শা বার্নিকাট।

জেপি/বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।