বাংলা নববর্ষে গুগলের উপহার ডুডল


প্রকাশিত: ০৭:৪৪ পিএম, ১৩ এপ্রিল ২০১৭

বিশেষ বিশেষ দিবসগুলোতে বদলে যায় গুগলের লোগো। এবার বাংলা নববর্ষ উপলক্ষেও বদলে গেছে গুগলের লোগো। যুক্ত হয়েছে একটি বিশেষ লোগো। যা গুগল ডুডল নামে পরিচিত।

বাংলা নববর্ষ-পহেলা বৈশাখ উপলক্ষে বাঙালিদের উপহার হিসেবে গুগল নতুন ডুডল দিয়েছে। বিশেষ এই ডুডলে ফুটিয়ে তোলা হয়েছে পহেলা বৈশাখের ঐতিহ্যকে।

বিশেষ দিনে বিভিন্ন দেশের জন্য হোমপেইজে আলাদা ডুডল দিয়ে থাকে পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় এই সার্চ ইঞ্জিন। ডুডল হলো বিশেষ নকশা বা চিত্রের মধ্য দিয়ে কোনো বিষয় ফুটিয়ে তোলা। ডুডল ব্যবহারের মাধ্যমে এর উপলক্ষ সম্পর্কে সবাইকে জানানো হয়।

ডুডলে প্রদর্শিত বিষয়টি সম্পর্কে বিস্তারিত জানতে চাইলে এর ওপর ক্লিক করতে হয়। তখন গুগল অনুসন্ধানের মাধ্যমে বিষয়টি সম্পর্কে বিস্তারিত তথ্য থাকা কিছু ওয়েবসাইটের লিংক প্রদর্শন করে।

আর গুগলের লোগোর উপর কার্সর রাখলে তাতে প্রদর্শিত হচ্ছে ‌`Happy Bengali New Year !` লেখাটি। এর আগে ২০১৩ সালের স্বাধীনতা দিবসে বাংলাদেশ নিয়ে প্রথম ডুডল প্রদর্শন করেছিল গুগল।

এএস/বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।