সিটি নির্বাচন : পর্যবেক্ষক কার্ড নিয়ে উৎকণ্ঠায় বিএনপি


প্রকাশিত: ০১:৫৫ পিএম, ২৬ এপ্রিল ২০১৫

মানবাধিকার ও সমাজ উন্নয়ন সংস্থা নামে একটি সংগঠনকে উদ্দেশ্যপ্রণোদিতভাবে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন নির্বাচন পর্যবেক্ষণের জন্য ৫`শ কার্ড দেয়া হয়েছে বলে অভিযোগ করেছে বিএনপি। রোববার বিকেলে দলটির পক্ষ থেকে প্রধান নির্বাচন কমিশনারের (সিইসি) কাছে এ সংক্রান্ত লিখিত অভিযোগ নিয়ে যায়। তবে সিইসির সাক্ষাৎ না পেয়ে তার সহকারীর কাছে এ অভিযোগ জমা দেন বিএনপি। দলের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ড. আসাদুজ্জামান স্বাক্ষরিত এ অভিযোগ পত্রটি নিয়ে আসেন দপ্তর সম্পাদক আসাদুজ্জমান শাহীন।

অভিযোগে উল্লেখ করা হয়, মওসুস নামেও একটি প্রতিষ্ঠানকে বিপুল সংখ্যক নির্বাচন পর্যবেক্ষক কার্ড দেয়ার বিষয়টি রহস্যজনক ও উদ্দেশ্য প্রণোদিত। অথচ যেসব প্রতিষ্ঠানে নির্বাচন পর্যবেক্ষণের পূর্ব অভিজ্ঞতা আছে, তাদেরকে উপেক্ষা করা হয়েছে।

অভিযোগে আশঙ্কা করে বলা হয়, আমরা আশঙ্কা করছি মওসুসকে বিপুল কার্ড দেয়ার মধ্য দিয়ে শাসক দল সমর্থিত প্রার্থীদের অনুকূলে সুষ্ঠু নির্বাচনের সার্টিফিকেট প্রদানের একটি আয়োজন সম্পন্ন করা হয়েছে।

অভিযোগ জমা দিয়ে বেরিয়ে এসে শাহীন বলেন, এ সংস্থাটির কথা আমরা আগে শুনিনি। এরা দলীয় বা বিশেষ কোনো গোষ্ঠীর লোক কী না, এটা নিয়ে সন্দেহ আছে। এ নিয়ে আমরা উদ্বেগ ও উৎকণ্ঠায় আছি। বিষয়টা সন্দেহজনক।

তিনি আরও বলেন, আমরা জেনেছি ফেমার মতো খ্যাতিসম্পন্ন প্রতিষ্ঠানকে মাত্র ১০টি পর্যবেক্ষক কার্ড দেয়া হয়েছে। সেখানে তাদেরকে (মওসুস) কেবল দক্ষিণ সিটিতে ৫`শ কার্ড কোন উদ্দেশ্যে দেয়া হয়েছে সেটা বোঝা যাচ্ছে না। এমনিভাবে ঢাকা উত্তরে ও চট্টগ্রামেও হয়তো ৫`শ করে কার্ড দেয়া হয়েছে। পর্যবেক্ষক নিয়োগের ক্ষেত্রে এ অস্বাভাবিকতা, দুরভীসন্ধি ও অনিয়মে আমরা বিস্মিত।

এইচএস/আরএস/আরআই

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।