গঙ্গা বাঁধ প্রকল্প পুনঃমূল্যায়নের সিদ্ধান্ত


প্রকাশিত: ১০:২৫ এএম, ১২ এপ্রিল ২০১৭

পানিসম্পদমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ বলেছেন, প্রস্তাবিত গঙ্গা বাঁধ প্রকল্প পুনঃমূল্যায়নের সিদ্ধান্ত নিয়েছে সরকার। পাশাপাশি রাজবাড়ীর পাংশায় গঙ্গা বাঁধ প্রকল্প পরিত্যক্ত ঘোষণা করা হয়েছে।

বুধবার দুপুরে সচিবালয়ে নিজ দফতরে চীনের একটি প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক শেষে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, প্রকল্পটি পুনঃমূল্যায়নের জন্য উচ্চ কারিগরি ক্ষমতাসম্পন্ন একটি কমিটি গঠন করা হবে। কমিটি পুরো প্রকল্প সম্পর্কে মূল্যায়ন করবে। কোথায় এই বাঁধ হবে সেটাও তারা সুপারিশ করবে। তাদের প্রতিবেদনের আলোকে ব্যবস্থা নেয়া হবে। তবে কমিটিতে কারা থাকবেন সে বিষয়ে বিস্তারিত কিছু জানাননি মন্ত্রী।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, পাংশায় গঙ্গা বাঁধ প্রকল্প পরিত্যক্ত ঘোষণা করা হয়েছে। প্রস্তাবিত প্রকল্পে যদি অন্য কিছু দেখি তাহলে এটি ওখানে হবে না। এজন্য প্রকল্প আপাতত বন্ধ। নতুন করে কমিটির সিদ্ধান্তের আলোকে এটি কোথায় নির্মাণ হতে পারে সে বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।

এক্ষেত্রে ফারাক্কা বাঁধের অভিজ্ঞতা কাজে লাগানো হবে উল্লেখ করে তিনি বলেন, ফারাক্কা বাঁধ নিয়ে অনেক কথা হচ্ছে। এর প্রভাব আমরা দেখছি। এসব বিষয় মাথায় রেখেই গঙ্গা বাঁধের ডিজাইন চূড়ান্ত হবে।

অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, গঙ্গা বাঁধ অবশ্যই হবে। এটা নিয়ে কোনো প্রশ্ন নেই। তবে প্রশ্ন হচ্ছে বাঁধ কোথায় হবে, কীভাবে হবে এবং ডিজাইন কি হবে?

১৯৯৬ সালের ভারত-বাংলাদেশ পানি চুক্তির কথা উল্লেখ করে মন্ত্রী বলেন, এ চুক্তি অনুযায়ী ভারত থেকে আমরা যে পানি পাই সে পানির যথাযথ ব্যবহার নিশ্চিত করা হবে। সেটিও কারিগরি কমিটি পরীক্ষা-নিরীক্ষা করবে।

তিনি আরও বলেন, ৪০০ কিলোমিটার ব্রহ্মপুত্র, গঙ্গা ও মেঘনা নদী ব্যবস্থাপনা নিয়ে চীনের সঙ্গে সমঝোতা স্মারক রয়েছে। বৈঠকে দেশের নদী ব্যবস্থাপনায় চীন আরও সহযোগিতা করবে বলে আশ্বাস দিয়েছে।

এমইউএইচ/জেএইচ/এএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।