রাজধানীতে ১১ ইউটার্ন : যানজট কমবে ২৫ ভাগ


প্রকাশিত: ০৪:০১ পিএম, ১১ এপ্রিল ২০১৭

রাজধানীর সাতরাস্তা থেকে উত্তরা হাউস বিল্ডিং পর্যন্ত ১১ পয়েন্টে ইউটার্ন নির্মাণ করছে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি)। এর আগে ১২টি ইউলোপ নির্মাণের এ প্রকল্প অনুমোদনের প্রক্রিয়া চলছিল, পরবর্তীতে নাম পরিবর্তন করে ইউটার্ন নামকরণ করা হয়। একই সঙ্গে ইউটার্নের সংখ্যাও কমানো হয়।

মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় অবগতির জন্য প্রকল্পটি উত্থাপন করা হয়। এটি বাস্তবায়নে ব্যয় ধরা হয়েছে ২৪ কোটি ৮৩ লাখ টাকা। প্রকল্প বাস্তবায়নে রাজধানীর যানজট ২৫ শতাংশ কমবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

একনেক সভা শেষে পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল প্রকল্প অবগতির বিষয়টি জানান।

জানা গেছে, ঢাকার যানজট নিরসনে হাতিরঝিল থেকে গাজীপুর পর্যন্ত ২২টি ইউলোপ নির্মাণের সিদ্ধান্ত নেয়া হয়।

২০১৫ সালের ১ সেপ্টেম্বর প্রধানমন্ত্রীর কার্যালয়ে তৎকালীন মুখ্য সচিব আবুল কালাম আজাদের সভাপতিত্বে ওই সভায় ডিএনসিসিকে ১২টি ও গাজীপুর সিটি কর্পোরেশনকে ১০টি ইউলোপ নির্মাণের দায়িত্ব দেয়া হয়। তবে আলোচ্য রুটেই নির্মাণ করা হবে বাস র‌্যাপিড ট্রানজিট (বিআরটি)। এতে প্রকল্প দুটির মধ্যে সাংঘর্ষিক অবস্থার শঙ্কা রয়েছে। এজন্য প্রকল্পটিতে আপত্তি তুলেছিল ঢাকা যানবাহন সমন্বয় কর্তৃপক্ষ (ডিটিসিএ)। এ অবস্থায় একটি ইউলোপ বাদ দিয়ে ১১টি করা হচ্ছে।

প্রস্তাবনায় দেখা যায়, এ প্রকল্পটি সরকারের নিজস্ব তহবিল ও ডিএনসিসির যৌথ উদ্যোগে অর্থায়ন করা হবে। প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্দেশক্রমে প্রকল্পটি ‘ইউলোপ’ এর স্থলে ‘ইউটার্ন’ করা হয়েছে। মোট ব্যয়ের মধ্যে সরকারের নিজস্ব তহবিল থেকে ১৯ কোটি ৮৬ লাখ টাকা, আর ডিএনসিসি ৪ কোটি ৯৭ লাখ টাকা ব্যয় করবে।

এর আগে ইউলুপের নকশা বিআরটির সঙ্গে সাংঘর্ষিক বলে এটি নির্মাণে আপত্তি জানায় পরিকল্পনা কমিশন। কারণ বিআরটি নির্মাণের পর ইউলুপগুলো ভাঙতে হবে। এছাড়া বিআরটির আওতায় গুরুত্বপূর্ণ সাতটি মোড়ে ফ্লাইওভার নির্মাণ করা হবে। এতে বনানী থেকে উত্তরা পর্যন্ত এমনিতেই যানজট কমে যাবে।

সংশ্লিষ্টরা জানান, আবদুল্লাহপুর থেকে সাতরাস্তা পর্যন্ত ২২টি ইন্টারসেকশন (মোড়) বন্ধ করে ১২টি ইউলুপ নির্মাণ করতে চায় উত্তর সিটি কর্পোরেশন। এর মধ্যে ছয়টি ছোট গাড়ির জন্য ‘বি-টাইপ’ ও ছয়টি সব ধরনের গাড়ির জন্য ‘এ-টাইপ’। এজন্য প্রথমে ব্যয় ধরা হয়েছিল প্রায় ২৩ কোটি টাকা। পরিকল্পনা কমিশনের প্রকল্প মূল্যায়ন কমিটি (পিইসি) শর্ত সাপেক্ষে গত ২৫ এপ্রিল প্রস্তাবটি নিয়ে প্রকল্প মূল্যায়ন কমিটির (পিইসি) সভা হয়।

এমএ/এএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।