ভূমিকম্প দুর্গতদের জন্য জাকারবার্গের বার্তা

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০৭:২৫ পিএম, ২৫ এপ্রিল ২০১৫

শনিবার দুপুরে নেপাল, ভারত ও বাংলাদেশে অনুভূত হয়েছে এক শক্তিশালী ভূমিকম্প। ভূমিকম্পের কেন্দ্র নেপালে হওয়ায় সেখানে ভবন ধসে ব্যাপক প্রাণহানী ঘটেছে। এখন পর্যন্ত দেড় হাজার ছাড়িয়ে গেছে মৃতের সংখ্যা। ধ্বংসস্তুপে চাপা পড়ে আছে আরো কয়েক হাজার।

ভূমিকম্প দুর্গত এলাকায় কে কোন অবস্থায় আছে তা নিশ্চিত করতে ফেসবুক চালু করেছে একটি বিশেষ অ্যাপ্লিকেশন। এর মাধ্যমে এই এলাকার ফেসবুক ব্যবহারকারীরা নিরাপদে আছেন কি না, তা জানান দেবেন। ফলে পরিচিতরা তাদের অবস্থা সম্পর্কে জানতে পারবে।

ফেসবুকের সহপ্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ শনিবার তার ভ্যারিফায়েড পেজ থেকে এক বার্তায় এই সেবার কথা জানান। তিনি লেখেন-

“দুর্যোগের সময় মানুষ জানতে চায় তাদের প্রিয়জনেরা নিরাপদে আছেন কি না। এটা এমনই একটা সময় যখন যোগাযোগ সত্যিই একটা গুরুত্বপূর্ণ ব্যাপার হয়ে দাঁড়ায়। এই দুর্যোগে ক্ষিতগ্রস্ত প্রত্যেকের সঙ্গে আমার গভীর সহানুবূতি জড়িয়ে থাকলো”।

জাকারবার্গ আরো জানান, দুর্গত এলাকার ফেসবুক ব্যবহারকারীদের কাছে এই সেবার মারফত একটি বার্তা আসবে। তাতে চেকবক্সে চেক দিয়ে জানাতে হবে, তিনি নিরাপদ আছেন কি না। এর মাধ্যমেই প্রিয়জনেরা জেনে যাবেন কি অবস্থায় আছে তাদের স্বজন, বন্ধু বা কাছের কেউ।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।