মুফতি হান্নানের ফাঁসি কার্যকরে প্রস্তুতি চলছে : স্বরাষ্ট্রমন্ত্রী


প্রকাশিত: ১০:২৫ এএম, ০৯ এপ্রিল ২০১৭
ফাইল ছবি

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন হরকাতুল জিহাদ (হুজি) নেতা মুফতি হান্নানের প্রাণভিক্ষার আবেদন রাষ্ট্রপতি খারিজ করে দেয়ায় ফাঁসি কার্যকরে প্রস্তুতি নিচ্ছে কারা কর্তৃপক্ষ।

রোববার সচিবালয়ে নিজ দফতরে সাংবাদিকদের তিনি এ কথা জানান।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বিভিন্ন মামলায় বিশেষ করে একুশে আগস্ট গ্রেনেড হামলা, তিনি প্রধানমন্ত্রীর প্রাণনাশের মামলাসহ বিভিন্ন মামলায় আসামি। এর মধ্যে কয়েকটি মামলা নিষ্পত্তি হয়েছে। একটি মামলায় তাকে মৃত্যুদণ্ডাদেশ দেয়া হয়। ওই রায় সুপ্রিম কোর্ট ও আপিল বিভাগে বহাল থাকায় তিনি (মুফতি হান্নান) রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা চেয়েছিলেন।তবে রাষ্ট্রপতি সে আবেদন নামঞ্জুর করেছেন।

তিনি বলেন, প্রাণভিক্ষার আবেদন রাষ্ট্রপতি নামঞ্জুর করায় এখন আদালতের রায় কার্যকর করতে যা করণীয় সে প্রক্রিয়াগুলো সম্পন্ন করা হচ্ছে।রায় কার্যকরের জন্য কারা কর্তৃপক্ষ প্রস্তুতি নিচ্ছে।

চূড়ান্ত রায়ের পর ফাঁসি কার্যকরে একটি নির্দিষ্ট সময়সীমা আছে জানিয়ে তিনি বলেন, জেল কোড অনুযায়ী (রিভিউ খারিজ আদেশের কপি হাতে পাওয়া) ২১ দিনের কমে নয় ও ২৮ দিনের ঊর্ধ্বে নয়, এই সময়ের মধ্যেই ফাঁসি কার্যকর করতে হবে। আমরা সেই জন্যই অপেক্ষা করছি। আমাদের সব প্রস্তুতি রয়েছে। সব ফরমালিটি শেষ হলেই আমরা রায় কার্যকর করব।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, সব কিছু সময় মতো হবে। আমরা কোনো নিয়মের ব্যতয় ঘটাব না।

মুফতি হান্নানের ফাঁসি নিয়ে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রতি কোনো নির্দেশনা আছে কিনা জানতে চাইলে মন্ত্রী বলেন, আইন-শৃঙ্খলা বাহিনী সব সময়ই প্রস্তুত রয়েছে। তবে এ বিষয়ে এখনও আমাদের কাছে কোন থ্রেট আসেনি।

এমইউএইচ/এমএমএ/এএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।