তামাকের বিজ্ঞাপন নিষিদ্ধ করতে চীনে নতুন আইন


প্রকাশিত: ০৬:০৭ এএম, ২৬ আগস্ট ২০১৪

তামাকের বিজ্ঞাপন নিষিদ্ধ করতে প্রচলিত আইনে পরিবর্তন আনতে যাচ্ছে চীনা সরকার। এ উদ্দেশে দেশটির সংসদ সদস্যরা ২০ বছরের পুরাতন বিজ্ঞাপন আইনের খসড়ার পর্যালোচনা করা শুরু করেছেন। খবর সিনহুয়ার।

খসড়াটির প্রাথমিক সংশোধনীতে বলা হয়েছে, ‘রেডিও, চলচ্চিত্র, টেলিভিশন, পত্রিকা, ম্যাগাজিন, বই, অডিও, ভিজুয়াল পণ্য, ইলেক্ট্রনিক প্রকাশনা, টেলিকমিউনিকেশন এবং ইন্টারনেটের মাধ্যমে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে দেওয়া তামাকের বিজ্ঞাপন নিষিদ্ধ করা উচিত।’

এ ছাড়া জনসমাগমপূর্ণ স্থান যেমন পাঠাগার, সাংস্কৃতিক সেন্টার, যাদুঘর, পার্ক, অপেক্ষাগার, থিয়েটার, সেমিনার হল, স্পোর্টস অডিটরিয়াম, হাসপাতাল ও স্কুলগুলোতেও তামাকের বিজ্ঞাপন নিষিদ্ধের সুপারিশ করা হয়েছে।

বিলটি সোমবার দেশটির আইনপ্রণেতাদের কাছে দাখিল করা হয়। গত জুনে দেশটির অনেক বিদ্বান, চিকিৎসক, আইনজীবী ও তামাক নিয়ন্ত্রণ বিশেষজ্ঞদের স্বাক্ষরিত একটি চিঠি আইনপ্রণেতাদের বরাবর পাঠানো হয়। সেখানে তামাকের বিজ্ঞাপন নিষিদ্ধ করে আইন প্রণয়নের আহ্বান জানানো হয়েছে।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।