ছায়ানটে `সংস্কৃতি : সংকট ও সম্ভাবনা` শীর্ষক সেমিনার


প্রকাশিত: ০৪:৩৫ এএম, ০৮ এপ্রিল ২০১৭

রমনা বটমূলে ছায়ানটের বর্ষবরণের পঞ্চাশ বছর পূর্তি  হচ্ছে এ বছর । এ উপলক্ষে আয়োজিত মাসব্যাপী অনুষ্ঠানের তৃতীয় পর্বে শুক্রবার আয়োজন করা হয় সেমিনার ও সঙ্গীতানুষ্ঠান।

ছায়ানট মিলনায়তনে `সংস্কৃতি : সংকট ও সম্ভাবনা` শীর্ষক সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব মফিদুল হক। জাতীয় রবীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদের সভাপতি ড. সনজীদা খাতুনের সভাপতিত্বে আলোচনায় অংশ নেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান ও অধ্যাপক ফকরুল আলম। অনুষ্ঠানে ১৪২৪ বঙ্গাব্দের বিশেষ বর্ষপঞ্জি প্রকাশ করা হয়।

সঙ্গীতানুষ্ঠানে প্রথমে ছিল ছায়ানট শিক্ষার্থীদের পরিবেশনা। এরপর একক কণ্ঠে গান গেয়ে শোনান কাঞ্চন মোস্তফা, পার্থপ্রতিম রায়, তানভীর আহমেদ, সুদীপ সরকার, মাকছুরা আখতার, জান্নাত-ই-ফেরদৌস, সুমা রায়, সুস্মিতা দেবনাথ মুচি, শ্রাবন্তী ধর প্রমুখ।

মাহমুদ সেলিমকে সংবর্ধনা : এ বছর একুশে পদক পাওয়ায় শিল্পী মাহমুদ সেলিমকে শুক্রবার সংবর্ধনা জানানো হয়েছে। জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনে সন্ধ্যায় ছিল এ আয়োজন। বাংলাদেশ সঙ্গীত সমন্বয় পরিষদ অনুষ্ঠানটির আয়োজন করে।
রবীন্দ্রসঙ্গীত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সাবেক ডেপুটি স্পিকার কর্নেল (অব.) শওকত আলী।স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ সঙ্গীত সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদক বিশ্বজিৎ রায়।এতে বিশেষ অতিথি ছিলেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব কামাল লোহানী, অর্থ সচিব হেদায়েতুল্লাহ আল মামুন, সংস্কৃতি সচিব ইব্রাহীম হোসেন খান, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ, সঙ্গীতশিল্পী ফকির আলমগীর, ছড়াকার আখতার হুসেন প্রমুখ।

আলিয়ঁস ফ্রঁসেজে বাঘ : শুক্রবার আলিয়ঁস ফ্রঁসেজ দো ঢাকার গ্যালারি জুমে আলিয়ঁস ফ্রঁসেজে বাঘ প্রদর্শনীর উদ্বোধন করেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী অ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান। প্রদর্শনী চলবে ১৮ এপ্রিল পর্যন্ত। সোমবার থেকে বৃহস্পতিবার বিকেল ৩টা থেকে রাত ৯টা এবং শুক্র ও শনিবার সকাল ৯টা থেকে দুপুর ১২টা এবং বিকেল ৫টা থেকে রাত ৮টা পর্যন্ত চালু থাকা এ প্রদর্শনীটি সবার জন্য উন্মুক্ত।

ওআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।