আগামীকাল থেকে হজ ফ্লাইট শুরু


প্রকাশিত: ০৪:০৮ এএম, ২৬ আগস্ট ২০১৪

আগামীকাল বুধবার থেকে শুরু হচ্ছে হজ ফ্লাইট। এর আগে মঙ্গলবার বিকেল ৫টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা হজ ক্যাম্পে হজযাত্রার কার্যক্রম উদ্বোধন করবেন। এসময় হজযাত্রীদের সঙ্গে মতবিনিময় করবেন তিনি।

নির্ধারিত সময়ে নির্বিঘ্নে হজ ফ্লাইট পরিচালনার সকল প্রস্তুতি ইতিমধ্যেই সম্পন্ন করেছে বিমান বাংলাদেশ এয়ারলাইনস। বিমান বাংলাদেশ এয়ারলাইনসের প্রথম হজ ফ্লাইট ৪১৯ জন হজযাত্রী নিয়ে বুধবার সকাল ৭টা ৫ মিনিটে সৌদি জেদ্দার উদ্দেশে ঢাকা ছাড়বে।

একই দিনে হজ ফ্লাইট বিজি-৩০১১ দুপুর ১২টা ৫ মিনিটে ৪১৯ জন, বিজি-৫০১১ বিকেল ৫টা ৫ মিনিটে ৩১৯ এবং শিডিউল ফ্লাইট বিজি-০০৩৫ রাত ১১টা ৫৯ মিনিটে সাধারণ যাত্রীসহ কিছু হজযাত্রী নিয়ে জেদ্দার উদ্দেশে ঢাকা ছাড়বে।

চট্টগ্রাম থেকেও এ বছর যথারীতি প্রয়োজনীয় সংখ্যক সরাসরি হজ ফ্লাইট পরিচালনা করা হবে এবং এয়ারপোর্টে রিফুয়েলিং ব্যবস্থা না থাকার কারণে সিলেট থেকে হজযাত্রীদের একই ফ্লাইটে নির্বিঘেœ ঢাকা হয়ে যাওয়ার ব্যবস্থা করা হয়েছে।

চলতি মৌসুমে বাংলাদেশ থেকে ৯৮ হাজার ৭৫৭ জনের পবিত্র হজব্রত পালনের জন্য সৌদি আরব যাওয়ার কথা রয়েছে। তাদের মধ্যে অর্ধেক, অর্থাৎ ৪৯ হাজার ৩৭৮ জনকে বাংলাদেশ বিমান ও বাকি অর্ধেক হজযাত্রী বহন করবে সাউদিয়া এয়ারলাইনস। সুষ্ঠুভাবে হজযাত্রী পরিবহনের জন্য নিয়মিত ফ্লাইট ছাড়াও হজ ফ্লাইটের জন্য বিমানের নিজস্ব তিনটি উড়োজাহাজ প্রস্তুত রাখা হয়েছে।

২৭ আগস্ট থেকে ২৮ সেপ্টেম্বর পর্যন্ত ‘প্রি-হজ’-এ মোট ১৩৬টি ফ্লাইট পরিচালনা করা হবে। পোস্ট-হজে ১৩৪টি ফ্লাইট চলবে ৮ অক্টোবর থেকে ৮ নভেম্বর পর্যন্ত।

হজ ফ্লাইট পরিচালনার জন্য বিমান বাংলাদেশ এয়ারলাইনস ঢাকা-জেদ্দা উভয় স্থানেই বিশেষ ব্যবস্থার আয়োজন করেছে। প্রত্যেক হজযাত্রী বিনা মূল্যে ৩০ কেজি মালামাল বিমানে এবং কেবিন ব্যাগেজে ৭ কেজি মালামাল সঙ্গে নিতে পারবেন।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।