বিশ্ব রেকর্ড গড়লেন ব্র্যাভো ও দিনেশ রামদিন


প্রকাশিত: ০৩:৩৫ এএম, ২৬ আগস্ট ২০১৪

সেন্ট কিটসে শুধু সেঞ্চুরিই হাঁকিয়েছেন তেমনটা নয়; ড্যারেন ব্র্যাভো ও দিনেশ রামদিন রেকর্ড বুকেও জায়গা করে নিয়েছেন। ওয়েস্ট ইন্ডিজের এই দুই ব্যাটসম্যান ওয়ানডে ক্রিকেটে তৃতীয় উইকেট জুটিতে সর্বোচ্চ ২৫৮ রান করার নতুন বিশ্ব রেকর্ড গড়েছেন সোমবার রাতে। ভেঙে দিয়েছেন হাশিম আমলা ও এবি ডি ভিলিয়ার্সের গড়া আগের ২৩৮ রানের রেকর্ডটি।

সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডে ম্যাচে সোমবার সেন্ট কিটসের ওয়ার্নার পার্ক স্টেডিয়ামে মুখোমুখি হয়েছে বাংলাদেশ ও স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ। টসে জিতে আগে ব্যাটিং করতে নেমে দলীয় ১২ রানেই ২ উইকেট হারিয়েছে স্বাগিতকরা। তবে ওয়ানডাউনে নামা ড্যারেন ব্র্যাভো ও টু ডাউনে নামা দিনেশ রামদিন ব্যাট হাতে অনন্য ইনিংস উপহার দিয়েছেন। সমানতালে পাল্লা দিয়েই বাংলাদেশী বোলারদের তুলোধুনো করেছেন এই দুই ব্যাটসম্যান। দু’জনই ওয়ানডে ক্যারিয়ারে দ্বিতীয় সেঞ্চুরি করেছেন। সঙ্গে জন্ম দিয়েছেন ওয়ানডেতে তৃতীয় উইকেট জুটিতে সর্বোচ্চ রানের রেকর্ডও।

ব্র্যাভো খেলেছেন ১২৭ বলে ১২৪ রানের ইনিংস। এতে ৭টি বাউন্ডারি আর ৮টি ছক্কার মার ছিল। রামদিন সাজঘরে ফেরার আগে ১২১ বলে ১৬৯ রান করেছেন। বাউন্ডারি মেরেছেন ৮টি। ছক্কা মেরেছেন ১১টি। দু’জনে মিলে জুটি বেঁধে যোগ করেছেন ২৫৮ রান, ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে যা তৃতীয় উইকেট জুটিতে সর্বোচ্চ রানের রেকর্ড। এর আগের রেকর্ডটি গড়েছিলেন দক্ষিণ আফ্রিকার হাশিম আমলা ও এবি ডি ভিলিয়ার্স। ২০১৩ সালের ১৭ মার্চ পাকিস্তানের বিপক্ষে তৃতীয় উইকেট জুটিতে ২৩৮ রান যোগ করেছিলেন এই দুই ব্যাটসম্যান।

ব্র্যাভো ও রামদিনের যোগ করা ২৫৮ রান ওয়ানডে ক্রিকেটে যে কোনো উইকেট জুটিতে সংগৃহীত রানের রেকর্ডে যৌথভাবে অষ্টম স্থানে রয়েছে। ভারতের সৌরভ গাঙ্গুলি ও শচিন টেন্ডুলকারেরও ২৫৮ রানের একটি পার্টনারশিপ রয়েছে। যে কোনো উইকেট জুটিতে সর্বোচ্চ রানের রেকর্ডটি শচিন টেন্ডুলকার ও রাহুল দ্রাবিড়ের দখলে। ১৯৯৯ সালের ৮ নভেম্বর নিউজিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় উইকেট জুটিতে ৩৩১ রান করেছিলেন এই দুই ভারতীয় ব্যাটসম্যান।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।