প্রভাবশালী পাসপোর্টের তালিকায় বাংলাদেশের অবস্থান ৮৮


প্রকাশিত: ০৪:৪৬ এএম, ০৬ এপ্রিল ২০১৭

বিশ্বে প্রভাবশালী পাসপোর্টের তালিকায় বাংলাদেশের অবস্থান ৮৮। তালিকায় সবার উপরে জার্মানি, একেবারে তলানিতে রয়েছে আফগানিস্তান।পার্সপোর্ট ইনডেক্সের ওয়েবসাইট থেকে এ তথ্য জানা গেছে।

আন্তর্জাতিক ভ্রমণ র‌্যাংকিং অনুযায়ী, ওয়েবসাইটটির তালিকায় ৮৮তম অবস্থানে রয়েছে বাংলাদেশ। বাংলাদেশের ভিসা ফ্রি স্কোর ৩৭। প্রভাবশালী পাসপোর্টের তালিকায় দ্বিতীয় অবস্থানে সুইডেন ও সিঙ্গাপুর। তৃতীয় অবস্থানে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, স্পেন ও ইতালিসহ নয়টি দেশ।বিশ্বের অপর দুই বৃহৎ শক্তি রাশিয়ার র‌্যাংকিং ৪২ এবং চীন রয়েছে ৭০ নম্বরে।

passport

পাসপোর্টের ক্ষমতার বিচারে র‌্যাংকিংয়ের তলানিতে রয়েছে আফগানিস্তান, দেশটির র‌্যাংকিং ৯৩। তার উপরে ৯২ নম্বরে অবস্থান করছে দক্ষিণ এশিয়ার দেশ পাকিস্তান।বাংলাদেশের প্রতিবেশী ভারতের অবস্থান ৭৮ নম্বরে। দক্ষিণ এশিয়ার অপর দেশগুলোর মধ্যে মালদ্বীপ ৫৪, ভুটান ৭৬, শ্রীলঙ্কা ৮৭ ও নেপালের র‌্যাংকিং ৮৮।

এসআর/ওআর/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।